প্রিমিয়ার লিগ: গ্রীলিশের প্রথম গোলে নরউইচের বিপক্ষে ম্যানচেস্টার সিটির বড় জয়

ম্যানচেস্টার সিটির হয়ে প্রিমিয়ার লিগে ক্যারিয়ারের প্রথম গোল করেছেন বর্তমান সময়ের আলোচিত তারকা উইঙ্গার জ্যাক গ্রীলিশ। শনিবার ইতিহাদ স্টেডিয়ামে গ্রীলিশ, স্ট্রার্লিং, মাহরেজদের গোলে নরউইচ সিটিকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে বর্তমান ম্যানসিটি। অপর ম্যাচে বার্নলির বিপক্ষে ২-০ গোলের জয় তুলে নিয়েছে শিরোপা প্রত্যাশী আরেক দল লিভারপুল।

এ্যাস্টন ভিলা থেকে মৌসুমের শেষে ব্রিটিশ ক্লাব রেকর্ড ১০০ মিলিয়ন পাউন্ডে ইতিহাদে আসার পর কালই প্রথম হোম ম্যাচ খেলতে মাঠে নেমেছিলেন গ্রীলিশ। টিম ক্রুলের আত্মঘাতি গোলের পর প্রথমার্ধে গ্রীলিশের গোলে ব্যবধান দ্বিগুন হয়। এরপর দ্বিতীয়ার্ধে অমারিক লাপোর্তে, রাহিম স্টার্লিং ও রিয়াদ মাহারেজ বাকি কাজটুকু সেড়েছেন। গত সপ্তাহে টটেনহ্যামের বিপক্ষে পরাজয় দিয়ে মৌসুম শুরু করা সিটি দুই ম্যাচে প্রথম জয়ের দেখা পেল।

এর আগে গ্রীলিশের প্রথম দুই ম্যাচেই সিটি পরাজিত হয়েছিল। প্রথম ম্যাচটি ছিল কমিউনিটি শিল্ডে লিস্টারের বিপক্ষে, আর দ্বিতীয় প্রিমিয়ার লিগের প্রথম ম্যাচ। কিন্তু জানুয়ারির পর থেকে লিগে গ্রীলিশের প্রথম গোলটি অন্তত এটাই প্রমান করেছে যে কোচ পেপ গার্দিওলা অনায়াসেই এই ইংলিশ উইঙ্গারের ওপর ভরসা করতে পারেন। বিশেষ করে টটেনহ্যাম থেকে ইংলিশ অধিনায়ক হ্যারি কেনকে দীর্ঘ প্রচেষ্টার পরও না পাবার আক্ষেপ কিছুটা হলেও গ্রীলিশকে দিয়ে ঘোচানো যাবে।

সিটির হয়ে কাল মাঠে ছিলেন না ইনজুরিতে পড়া কেভিন ডি ব্রুইনা। গ্যাব্রিয়েল জেসুস, বার্নান্ডো সিলভা ও লাপোর্তের উপর চাপ ছিল গত মৌসুমের ব্যর্থতা কাটিয়ে নতুনভাবে নিজেদের ফিরে পাওয়ার। জেসুস শুরু থেকেই গার্দিওলাকে সন্তুষ্ট করার চেষ্টা করে গেছেন। সাত মিনিটে এই ব্রাজিলিয়ানের ক্রসেই সিটি এগিয়ে যায়। গ্র্যান্ড হেনলি জেসুসের ক্রস ক্লিয়ার করতে গেলে নরউইচ গোলরক্ষক ক্রুলের আত্মঘাতি গোলে পরিণত হয়। ২২ মিনিটে জেসুসের ক্রস থেকে গ্রীলিশ ব্যবধান দ্বিগুন করেন। ৬৪ মিনিটে কর্ণার ক্লিয়ার করতে ব্যর্থ হয় নরউইচ। সেই সুযোগে পোস্টের খুব কাছে থেকে বল জালে জড়ান লাপোর্তে। ৭১ মিনিটে জেসুসের তৃতীয় এসিস্টে স্টার্লিং ব্যবধান ৪-০’তে নিয়ে যান। ৮৪ মিনিটে মাহারেজের সহজ গোলে বড় জয় নিয়েই মাঠ ছাড়ে বর্তমান চ্যাম্পিয়নরা।

এদিকে এ্যানফিল্ডে দিয়োগো জোতা ও সাদিও মানের দুই গোলে লিগে টানা দ্বিতীয় জয় নিশ্চিত করেছে লিভারপুল। বার্নলির বিপক্ষে ২-০ গোলের জয়ের এই ম্যাচটিতে অবশ্য সফরকারীদের আগ্রাসী ট্যাকেলের সমালোচনা করেছেন রেডস বস জার্গেন ক্লপ। গত সপ্তাহে নরউইচের বিপক্ষে ৩-০ গোলের জয়ের ম্যাচটিতে প্রথম গোল করেছিলেন জোতা। কালকের ম্যাচেও কোসতাস টিসিমিকাসের ক্রসে ১৮ মিনিটে স্বাগতিকদের লিড এনে দেন এই পর্তুগীজ ফরোয়ার্ড। ৬৯ মিনিটে মৌসুমের প্রথম গোল করেন সেনেগালের উইঙ্গার মানে। ট্রেন্ট আলেক্সান্দার-আর্নল্ডের পাস থেকে মাত্র ১২ গজ দুর থেকে নরউইচ গোলরক্ষক নিক পোপকে পরাস্ত করেন মানে।

টিনএজ মিডফিল্ডার হার্ভি এলিয়ট কাল প্রিমিয়ার লিগে প্রথমবারের মত মূল একাদশে সুযোগ পেয়েছিলেন। শারীরিক শক্তি প্রয়োগে নরউইচের অতীত ইতিহাস রয়েছে। কালও তার ব্যতিক্রম হয়নি। আর তাই ম্যাচ শেষে সিন ডাইশের দলের বিপক্ষে হতাশা প্রকাশ করে ক্লপ বলেন, ‘ভার্জিল ফন ডাইক ও জোয়েল মাটিপের বিপক্ষে এ্যাশলে বার্নস ও ক্রিস উডের চ্যালেঞ্জ সকলেই দেখেছে।

এই ধরনের আগ্রাসী মনোভাব কোনভাবেই কাম্য নয়। এগুলো খুবই বিপদজনক। এই ধরনের পরিস্থিতি সামাল দেয়া মুশকিল।’ এলান্ড রোডে রাফিনহার শক্তিশালী শটে এভারটনের সাথে ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে লিডস ইউনাইটেড। ৩০ মিনিটে ডোমিনিক কালভার্ট-লুইনের গোলে এগিয়ে যায় এভারটন।

লিয়াম কুপারের বিপক্ষে আদায় করা পেনাল্টি থেকে এই ইংলিশ স্ট্রাইকার এভারটনকে লিড এনে দেন। বিরতির চার মিনিট আগে মাতেয়াস ক্লিচ ডি বক্সের মধ্য থেকে বল জালে লিডসকে সমতায় ফেরান। বায়ার লেভারকুজেন থেকে আসা ডেমারাই গ্রে ৫০ মিনিটে আবারো এভারটনকে এগিয়ে দেন। কিন্তু ৭২ মিনিটে ব্রাজিলিয়ান উইঙ্গার রাফিনহার শক্তিশালী শটে এক পয়েন্ট উপহার পায় লিডস। দিনের অপর ম্যাচে এ্যাস্টন ভিলা ২-০ গোলে নিউক্যাসলকে পরাজিত করেছেন। ক্রিস্টাল প্যালেসের সাথে ব্রেন্টফোর্ড গোলশুন্য ড্র করেছে। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান