বাংলাদেশ-কোরিয়ার মধ্যে উচ্চ পর্যায়ের সফর বিনিময় প্রয়োজন : শাহরিয়ার

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের পূর্ণ সম্ভাবনাকে কাজে লাগাতে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে উচ্চ পর্যায়ের সফর বিনিময়ের ওপর গুরুত্ব আরোপ করেছেন। বুধবার তার কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত কোরিয়া প্রজাতন্ত্রের রাষ্ট্রদূত লী জাং কিউন প্রতিমন্ত্রীর সঙ্গে বিদায়ী সাক্ষাত করকে গেলে তিনি এ মন্তব্য করেন। আজ বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়।
বৈঠকে তারা বাণিজ্য ও বিনিয়োগ, দক্ষ শ্রম, কানেক্টিভিটি, ইন্দো প্যাসিফিক, উচ্চ পর্যায়ের সফর বিনিময় এবং দু’দেশের জনগণের মধ্যে পারস্পারিক যোগাযোগের ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতাকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে মতবিনিময় করেন।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রাষ্ট্রদূত বাংলাদেশে তার দায়িত্ব পালনের মেয়াদে অর্জিত চারটি বড় মাইলফলকের কথা তুলে ধরেন। এগুলো হলো : দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি ( ১.৫ বিলিয়ন থেকে ৩ বিলিয়ন মার্কিন ডলার), ওডিএ (৭০০ মিলিয়ন থেকে ৩ বিলিয়ন ডলার), ইপিএস কর্মী (প্রতি বছর দেড় হাজার থেকে ১০ হাজার পর্যন্ত) এবং এফডিআই (২০২২ সালে ১.৪ বিলিয়ন ডলার)। তিনি চলমান ঢাকা-সিউল সরাসরি ফ্লাইট এবং বাংলাদেশে দুই কোরিয়ান বৃহৎ কোম্পানি- হুন্দাই ও স্যামসাং-এর অ্যাসেম্বলিং প্ল্যান্ট উদ্বোধনের জন্য সন্তোষ প্রকাশ করেছেন।
প্রতিমন্ত্রী দুই দেশের চলমান উন্নয়ন কর্মকান্ডে সন্তোষ প্রকাশ করেন।