অনির্দিষ্টকালের ধর্মঘটে নৌ-পরিবহন শ্রমিকরা

নৌপথে সন্ত্রাস, চাঁদাবাজি ও শ্রমিক নির্যাতন বন্ধসহ এগারো দফা দাবিতে সারাদেশে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট শুরু করেছে নৌ-পরিবহন শ্রমিকরা।

সোমবার মধ্যরাত অর্থাৎ মঙ্গলবার প্রথম প্রহর থেকে শুরু হওয়া এ ধর্মঘটের কারণে ভোগান্তিতে পড়েছে নৌ-পথ ব্যবহারকারীরা।

বাংলাদেশ নৌ-যান শ্রমিক ফেডারেশনের সভাপতি শাহ আলম ভূঁইয়া জানান, তাদের দাবি দাওয়া নিয়ে সোমবার রাতে নৌ-পরিবহন মন্ত্রণালয়ে কর্তৃপক্ষের সাথে বৈঠকের পরও কোনো ফল না পেয়ে তারা এ ধর্মঘট কর্মসূচির ঘোষণা দেন।

এদিকে নেতাদের ধর্মঘটের ঘোষণার পর সোমবার রাত ১২টা ০১ মিনিট থেকে সদরঘাট, খুলনা ও মংলা বন্দর থেকে যাত্রীবাহী ও মালামালবাহী সবধরনের নৌ-যান চলাচল বন্ধ রেখেছে শ্রমিকরা।

তাদের অন্যান্য দাবির মধ্যে রয়েছে- কর্মস্থলে দুর্ঘটনায় নিহত মৃত শ্রমিকদের পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়া, ২০১৬ সালের বেতন স্কেলের পূর্ণাঙ্গ বাস্তবায়ন, নৌযান শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা, ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাশ, জাহাজে কর্মরত প্রত্যেক নৌ-শ্রমিককে মালিক কর্তৃক বিনামূল্যে খাবারের ব্যবস্থা করা, সমূদ্র ভাতা ও রাত্রীকালীন ভাতা প্রভৃতি।

এদিকে এ ধর্মঘটের পর সদরঘাট টার্মিনাল থেকে কোনো লঞ্চ ছেড়ে যায়নি বলে ইউএনবি’র কেরানীগঞ্জ প্রতিনিধি নিশ্চিত করেছেন।

নৌ-যান শ্রমিক ফেডারেশনের খুলনা অঞ্চলের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন জানান, খুলনা ও মংলা বন্দরেও সবধরনের নৌ-যান চলাচল বন্ধ রয়েছে। পাশাপাশি তারা জাহাজ থেকে পণ্য উঠা-নামা করাও বন্ধ করে দিয়েছে।