অবৈধভাবে বালু উত্তোলনে হুমকির মুখে কৃষি জমি

ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার বিলকেন্দুাই গ্রামে ড্রেজার মালিক ও বালু ব্যবসায়ীদের স্বেচ্ছাচারিতায় হুমকির মুখে পড়েছে অনেক কৃষি জমি।

সরকারি খালসহ কৃষি জমি ঘেঁষা খালের পাড় থেকে অবৈধভাবে ড্রেজার দিয়ে গভীর করে বালু ও মাটি উত্তোলন করায় পাড় ভেঙে কৃষি জমিগুলো এখন ভাঙনের মুখে। এর ফলে জমি নিয়ে শঙ্কায় দিন পার করছেন স্থানীয় অনেক কৃষক। ইতোমধ্যে ড্রেজারের মাধ্যমে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধসহ কৃষি জমি রক্ষায় জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ দিয়েছেন এলাকাবাসী।

এলাকার ক্ষতিগ্রস্থ কৃষকরা জানান, নাওঘাট  এবং বিলকেন্দুয়াই গ্রামের একটি প্রভাবশালী মহল গত তিন বছর ধরে সদর উপজেলার বিলকেন্দুয়াইসহ খাকচাইল ও নাওঘাট মৌজার খালের ওপর অবৈধ হ্যান্ড ড্রেজার মেশিন বসিয়ে খালের পাশে থাকা ইরি-বোরো জমির আইল ঘেঁষে বালু উত্তোলন করছে। এতে করে বিলকেন্দুয়াই মৌজার ১০টি ও খাকচাইল মৌজার ৪টি দাগের কৃষি জমি এবং ও নাওঘাট মৌজার ৭০ শতাংশ কৃষি ভূমিসহ প্রায় ২০ কানি কৃষি জমি হুমকির মুখে পড়েছে।

কৃষকরা আরও জানান, স্থানীয়রা বেশ কয়েকবার অভিযুক্তদের এ কাজে বাধা দিলেও তারা উল্টো জমির মালিকদের ভয়ভীতি দেখিয়ে আসছে। নিজেদের কৃষি জমি রক্ষায় দ্রুত সংশ্লিষ্টদের হস্তক্ষেপ কামনা করেছেন কৃষকরা।

এ বিষয়ে সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা পঙ্কজ বড়ুয়া বলেন, ‘এ ধরনের কাজের সাথে সম্পৃক্তদের ছাড় দেয়া হবে না। দ্রুত অভিযান চালিয়ে এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে।’