অব্যাহত দরপতনে লেনদেন শেষ

ছবি : ইন্টারনেট

বড় দরপতন থেকে কোনোভাবেই যেন রেহাই পাচ্ছে না পুঁজিবাজারে। আজ মঙ্গলবারও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের ব্যাপক পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স কমেছে ৭৮ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক কমেছে ২৩৫ পয়েন্ট।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইতে ৩১১ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৮৬ কোটি ৯১ লাখ টাকা বেশি। রোববার ডিএসইতে ২২৪ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৩৭টির, কমেছে ২৮২টির। আর অপরিবর্তিত রয়েছে ১৪টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৭৮ পয়েন্ট কমে ৫ হাজার ৪৯১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩০৩ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৮ পয়েন্ট কমে অবস্থান করছে  ২ হাজার ৫৬ পয়েন্টে।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১২ কোটি ২৭ লাখ টাকার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৩৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৯৪০ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৫টির, কমেছে ১৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির শেয়ার দর।

আরএম/