অভিষেক টেস্টেই কেভিন ও’ব্রায়েনের সেঞ্চুরি

নিজ দেশের অভিষেক টেস্টেই ইতিহাস সৃষ্টি করলেন আয়ারল্যান্ডের মিডল অর্ডার ব্যাটসম্যান কেভিন ও’ ব্রায়েন। আয়ারল্যান্ডের অভিষেক টেস্টে প্রথম ফিফটিও আসে তার ব্যাট থেকে। ১০০ বলে ৫০ রান পূর্ণ করেন কেভিন ও’ ব্রায়েন।

সাদাব খানের বলে লেগ সাইডে ফ্লিক করে ১ রান নেয়ার মধ্য দিয়ে অর্ধশত রান পূর্ণ করেন তিনি। এরপর ১৮৩ বলে ৯৯ রান নিয়ে সেঞ্চুরি থেকে মাত্র ১ রান দূরে ছিলেন কেভিন ও’ব্রায়েন। পাক পেসার মোহাম্মদ আমিরের ২১তম ওভারের প্রথম দুই বলে কোনো রান নেননি তিনি। তৃতীয় বলটি পয়েন্ট অঞ্চলে পাঠিয়ে ২ রান নেয়ার মধ্য দিয়ে অভিষেক টেস্টেই সেঞ্চুরির করার নজির গড়েন আইরিশ এই ডানহাতি ব্যাটসম্যান।

পাকিস্তানের বিপক্ষে ডাবলিন টেস্টের চতুর্থ দিন সেঞ্চুরি হাঁকান ও’ব্রায়েন। এরআগে এমন কীর্তি ছিল তিন জনের। সর্বশেষ নিজ দেশের টেস্ট অভিষেকে সেঞ্চুরি করেন বাংলাদেশের আমিনুল ইসলাম বুলবুল।

পাকিস্তানের বিপক্ষে টেস্টের প্রথম দিন বৃষ্টিতে ভেসে যায়। দ্বিতীয় দিন থেকে খেলা মাঠে গড়ালে আইরিশরা এক পর্যায়ে ফলোঅনে পড়ে। প্রথম ইনিংসে পাকিস্তান ৯ উইকেটে ৩১০ রান করে ইনিংস ঘোষণা করে। বিপরীতে আয়ারল্যান্ড প্রথম ইনিংসে ১৩০ রানে গুটিয়ে যায়।

এরপর ফলোঅনে পড়ে কেভিন ও’ব্রায়েনের সেঞ্চুরিতে লড়াইয়ে ফিরেছে আইরিশরা। ৭ উইকেটে ৩১৯ রান করে চতুর্থ দিনের খেলা শেষ করেছে আয়ারল্যান্ড। ইতিহাস গড়া ও’ব্রায়েন ১১৮ রানে অপরাজিত রয়েছেন।

ও’ব্রায়েন ২০১১ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপে দ্রুততম সেঞ্চুরির কীর্তি গড়েন। সেই সেঞ্চুরির পর ৩৪ বছর বয়সী ও’ব্রায়েনের এটি প্রথম সেঞ্চুরি। চতুর্থ দিন শেষে ২১৬ বলের ইনিংসে ১২টি চার হাঁকান ও’ব্রায়েন।

এরআগে অভিষেকে টেস্টে সেঞ্চুরির কীর্তি গড়া তিনজন হলেন- অস্ট্রেলিয়ার চার্লস ব্যানারম্যান, জিম্বাবুয়ের ডেভ হটন ও বাংলাদেশের আমিনুল ইসলাম বুলবুল। ১৮৭৭ সালে ইতিহাসের প্রথম টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ১৬৫ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন ব্যানারম্যান। ১৯৯২ সালে ভারতের বিপক্ষে ডেভ হটন খেলেছিলেন ১২১ রানের ইনিংস। আর জিম্বাবুয়ের বিপক্ষে ২০০০ সালে নিজ দেশের অভিষেক টেস্টে ১৪৫ রানের ইনিংস খেলেন বুলবুল।

সবমিলে অভিষেক টেস্টে সেঞ্চুরি করা ১০৫তম ক্রিকেটার ও’ব্রায়েন। আর তৃতীয় বয়সী ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়েছেন তিনি। অভিষেক টেস্টে সবচেয়ে কম বছর বয়সে সেঞ্চুরির কীর্তি বাংলাদেশের মোহাম্মদ আশরাফুলের।

আজকের বাজার/ এমএইচ