অষ্ট্রিয়ার রক্ষণশীল দল কোয়ালিশন সরকার গঠনে সম্মত

প্রায় তিন মাস ধরে আলাপ-আলোচনার পর অস্ট্রিয়ার সেবাস্টিন কুরজ এর নেতৃত্বাধীন রক্ষণশীল পিপল্স পার্টি অবশেষে গ্রীনস পার্টির সঙ্গে কোয়ালিশন সরকার গঠনে সম্মত হয়েছে। কুরজ বলেন,‘আমরা উভয়ে ঐক্যবদ্ধ হতে পেরেছি . . .এখন জলবায়ু ও সীমান্ত রক্ষা সম্ভব।’কুরজের পিপল্স পার্টি গত সেপ্টেম্বরের নির্বাচনে সবচেয়ে বেশি ভোট পেয়েছে।

নির্বাচনের প্রাক্কালে এক দুর্নীতি কেলেঙ্কারিতে কুরজের ডানপন্থি মিত্ররা জড়িয়ে পরে। তার সরকারের মোট ১৮ মাস সময়কালে ৩৩ বছর বয়সী এই নেতা নিজেকে অভিবাসনের ক্ষেত্রে কট্টরপন্থী হিসেবে প্রমাণ করতে সক্ষম হন।
গ্রীনস দলের নেতা ওয়ারনার কগলার বলেছেন, অস্ট্রিয়ার‘ভবিষ্যতের জন্যে’সরকার গঠনে ভিন্ন দুটি দল‘সেতু বন্ধন’গড়ে তোলায় সক্ষম হয়েছে।

প্রথমবারের মতো গ্রীনস পার্টিকে ক্ষমতায় দেখা যাবে। পরিবেশ ইস্যুর পরিবর্তে অভিবাসনের বিষয়ে গুরুত্ব আরোপ করে পরিবেশবাদী এই দলটি গত সেপ্টেম্বরের নির্বাচনে ভোটারদের মন জয় করেছে। কগলার বলেন, অ্যালপাইন এই দেশটি- মুষ্টিমেয় সেই সব ইউরোপীয়ান ইউনিয়নভূক্ত দেশগুলোর অন্যতম যেখানে ১৯৯০ সাল থেকে ২০১৭ সালের মধ্যে গ্রীন হাউস গ্যাস নির্গমন বেড়ে চলেছে। যার ফলে দেশটি জলবায়ু পরিবর্তন মোকাবেলার লক্ষ্যে প্রস্তুত হচ্ছে। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান