অ্যাকিলিসের ভবিষ্যদ্বাণী সত্যি হল, জিতলো রাশিয়া

Achilles the cat, one of the State Hermitage Museum mice hunters, is pictured outside the museum in Saint Petersburg on June 7, 2018. A deaf, white cat named Achilles is soon to begin his work as Russia's official soothsayer for the World Cup, following in the tentacle-prints of Paul the Octopus who became a star in 2010. / AFP PHOTO / Olga MALTSEVAOLGA MALTSEVA/AFP/Getty Images

২১তম ফুটবল বিশ্বকাপের উদ্বোধণী ম্যাচে স্বাগতিক রাশিয়া জিতবে বলে ভবিষ্যদ্বাণী করেছিল অ্যাকিলিস নামের একটি সাদা বিড়াল। অ্যাকিলিসের ভবিষ্যদ্বাণীই সত্যি হলো।
গতকাল রাতে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক রাশিয়া ৫-০ গোলে বিধ্বস্ত করেছে সৌদি আরবকে।
অক্টোপাস পল, হাতিদের নিয়ে ২০১০ বিশ্বকাপ থেকে ম্যাচের আগে ভবিষ্যদ্বাণী করে আসছে আয়োজক দেশগুলো। এবার সরকারীভাবে রাশিয়া বিশ্বকাপের ম্যাচগুলো ভবিষ্যদ্বানী করবে অ্যাকিলিস নামের সাদা বিড়ালকে দিয়ে, এমন ঘোষনা আগেই দিয়ে রেখেছিলো। তাই বিশ্বকাপের উদ্বোধণী ম্যাচের আগে রাশিয়ার দিকেই নিজের বাজি ধরেছিলেন অ্যাকিলিস। শেষ পর্যন্ত তার ভবিষ্যদ্বাণীই সত্যিই হলো।
২০১০ সালের বিশ্বকাপে বেশক’টি ম্যাচের ভবিষ্যদ্বাণী করে সুনাম কুড়িয়েছেন অক্টোপাস পল। পলের মত একইভাবে ভবিষ্যদ্বানী করেন অ্যাকিলিস। পলকে দু’টি বাক্সে খাবার দেয়া হতো। দু’টি বাক্সে পতাকাও থাকতো। ভবিষ্যদ্বানীর জন্য পল প্রথম যে বাক্স থেকে খাবার গ্রহণ করতো সে দলই ম্যাচ জিততো।
ঠিক তেমনি গতকাল থেকে শুরু হওয়া রাশিয়া বিশ্বকাপের ম্যাচের আগে দু’টি আলাদা-আলাদা বাক্সে খাবারের সাথে দু’দলের পতাকা দেয়া হয় অ্যাকিলিসের সামনে। অ্যাকিলিস প্রথমে গিয়ে রাশিয়া দলের পতাকা ঘেরা বাক্সটি স্পর্শ করে। সে বুঝিয়ে দেয়, রাশিয়া জিতবে প্রথম ম্যাচে। শেষ পর্যন্ত অ্যাকিলিসের ভবিষ্যদ্বাণী সত্যি হলো।
এখন দেখা যাক, বাকী ম্যাচগুলোতে কি ভবিষ্যদ্বাণী করে অ্যাকিলিস নামের সাদা বিড়ালটি।