আইনমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের দাবি

‘খালেদা জিয়ার আইনজীবীরা আইন জানেন না’ বলে দেওয়া আইনমন্ত্রীর বক্তব্যকে অসৌজন্যমূলক আখ্যায়িত করে তা প্রত্যাহারের দাবি জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

লিখিত বক্তব্যে আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, আইনমন্ত্রী একজন দায়িত্বশীল ব্যক্তি। কাজেই তার কাছ থেকে দেশের মানুষ তথা আইনজীবীরা এ ধরনের বক্তব্য আশা করে না। আমরা মনে করি, তার এ ধরনের বক্তব্য বাংলাদেশের আইনজীবীদের জন্য অপমানজনক।

তিনি বলেন, আমাদের সঙ্গে ওই দিন সিনিয়র আইনজীবী ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, খন্দকার মাহবুব হোসেন, এ জে মোহাম্মদ আলীর মতো দেশ বরেণ্য আইনজীবী ছিলেন। তারা প্রত্যেকেই এই বারের প্রতিষ্ঠিত আইনজীবী। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় আইনমন্ত্রীর ‘খালেদা জিয়ার আইনজীবীরা আইন জানেন না’ মন্তব্য অত্যন্ত দুঃখজনক এবং বেদনাদায়ক।

গত ৯ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের সঙ্গে আলোচনা না করে কারাগারে কোর্ট স্থাপন করে আইন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করতে পারে না, খালেদা জিয়ার আইনজীবীদের মন্তব্যর জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেছিলেন, আমি মনে করি উনারা যদি এরকম কথা বলে থাকেন, তাহলে উনারা আইন জানেন না।

ওই দিন প্রধান বিচারপতির সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী একথা বলেন।

সংবাদ সম্মেলনে বার সভাপতি জয়নুল বলেন, আমরা আইনমন্ত্রীর এ ধরনের অসৌজন্যমূলক বক্তব্য প্রত্যাহারের আহ্বান জানাচ্ছি। এ ধরনের বক্তব্য প্রত্যাহার করে আইন এবং আইনজীবীদের প্রতি শ্রদ্ধাশীল হবেন বলে আশা করি।

সংবাদ সম্মেলনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সহ সভাপতি ডা. গোলাম রহমান, সহ সম্পাদক অ্যাডভোকেট মো. জয়নুল আবেদীন, কোষাধ্যক্ষ অ্যাডভোকেট নাসরিন আক্তারসহ কার্যনির্বাহী সদস্যরা উপস্থিত ছিলেন।

আজকের বাজার/এমএইচ