আইপিও আবেদন আপাতত বন্ধের সিদ্ধান্ত বিএসইসি’র

নতুন আর কোন প্রতিষ্ঠানের প্রাথমিক গণ প্রস্তাবের বা আইপিও আবেদন গ্রহণ করবে না বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আজ মঙ্গলবার অনুষ্ঠিত কমিশনের ৬৮৪ তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (পাবলিক ইস্যু) রুলস, ২০১৫ এর সংশোধন করার উদ্যোগ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। সংশোধনের আগ পর্যন্ত আজ ৩০ এপ্রিল,২০১৯ তারিখ থেকে আইপিও সংক্রান্ত কোনো নতুন আবেদন গ্রহণ করা হবে না। আর এর আগে যেসব কোম্পানির আইপিও আবেদন জমা পড়ে আছে সেগুলো বিদ্যমান আইন অনুযায়ী বিবেচনা করা হবে। যারা ২৯ এপ্রিল পর্যন্ত আবেদন করেছেন তাদের আবেদন বিবেচনা করা হবে।

উল্লেখ্য, আইপিওর দুটি প্রক্রিয়াতে বেশ কিছু আইনি দুর্বলতার কারণে বুক বিল্ডিং পদ্ধতিতে কারসাজির মাধ্যম কাট অফ প্রাইসে যৌক্তিকমূল্যের চেয়ে বেশি দাম নির্ধারণ করছে প্রতিষ্ঠানগুলো।
অন্যদিকে ১০ টাকা ফেসভেল্যুতে আসার প্রতিষ্ঠানগুলো প্লেসমেন্টধারী ও উদ্যোক্তারা কারসাজির মাধ্যমে আইপিওতে আসার পরপর কয়েকশ গুণ দাম বৃদ্ধি করে টাকা তুলে নিচ্ছে। আর তাতে বাজারে আস্থা সংকট বাড়ছে।
এই পরিস্থিতি থেকে উত্তোলনে ঢাকা, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের পাশাপাশি ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন এবং বিনিয়োগকারীরা আইপিওর অনুমোদন আপাতত বন্ধে কমিশনকে সুপারিশ করে। তার প্রেক্ষিতেই কমিশন এই সিদ্ধান্ত নিয়েছে।

 

আজকের বাজার/মিথিলা