আইসিটি সেক্টরে চাকরি পাচ্ছে ২০ লাখ তরুণ-তরুণী

২০২১ সালের মধ্যে দেশের ২০ লাখ তরুণ-তরুণীকে আইসিটি সেক্টরে চাকরি দেওয়া হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রোববার (২৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সিনেট ভবনে আয়োজিত এক আলোচনা সভায় এ কথা বলেন পলক।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, ‘অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইন্টারনেট সোসাইটির রিপোর্ট অনুযায়ী, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অনলাইন মার্কেট প্লেসে ওয়ার্ক ফোর্স হিসাবে কাজ করছে বাংলাদেশ। এখানে প্রায় ৬ লাখ মেধাবী ও দক্ষ তরুণ-তরুণী কাজ করে থাকেন। আমরা আগামী ২০২১ সাল নাগাদ দেশের ২০ লাখ তরুণ-তরুণীকে আইসিটি সেক্টরের পেশায় নিয়ে আসব।’

জুনায়েদ আহমেদ পলক বলেন, ‘পৃথিবীতে চারটি বিপ্লব ঘটেছে। প্রথমটি পণ্য পরিবহনের জন্য রেললাইন আবিষ্কার, দ্বিতীয়টি বিদ্যুৎ আবিষ্কার, তৃতীয়টি ইন্টারনেট ও কম্পিউটার আবিষ্কার আর চতুর্থটি বর্তমান সময়ে অটোমেটেড মেশিনের ব্যবহার। এখন মানুষ সবসময় ইন্টারনেটে সংযুক্ত হচ্ছে। মানুষ নতুন নতুন প্রযুক্তির উদ্ভাবন, রোবটিক্স আবিষ্কার ব্যবহারের মাধ্যমে প্রযুক্তির জগৎ বিশাল ক্ষেত্রে পরিণত করেছে। বর্তমানে বাংলাদেশে প্রায় ৯ কোটি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে।’

অনুষ্ঠানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, বঙ্গবন্ধু হাইটেক পার্কের প্রকল্প পরিচালক একেএম ফজলুল হক। আমন্ত্রিত অতিথি হিসেবে ছিলেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রফিকুল ইসলাম শেখ, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ওসমান গনি তালুকদার প্রমুখ।

আজকের বাজার/এমএইচ