‘আন্দোলনকারীদের প্রতি নির্দয় আচরণ লজ্জাজনক’

কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলার নিন্দা জানিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘দেশের কোনো বিবেকবান মানুষ সর্বোচ্চ পর্যায় থেকে প্রতিশ্রুতি ভঙ্গ করার এ ধরনের বিবেকবর্জিত নিষ্ঠুরতা প্রদর্শন কোনোভাবেই মেনে নিতে পারে না। কোটা সংস্কার নিয়ে আন্দোলনকারী ছাত্রছাত্রীরা আমাদের সন্তানতুল্য, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কিংবা সরকারদলীয় সংগঠনকে ব্যবহার করে তাদের প্রতি অমানবিক নির্দয় আচরণ অত্যন্ত লজ্জাজনক।’

সোমবার (২ জুলাই) আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

মহাসচিব বলেন, বর্তমান আওয়ামী শাসকগোষ্ঠীর গণবিরোধী কার্যকলাপ এখন বীভৎসরূপে আত্মপ্রকাশ করেছে। সে জন্য সরকার জনগণের ভেতরের নানা শ্রেণি-পেশার মানুষের পক্ষ থেকে কোনো দাবির আওয়াজকে নিষ্ঠুরভাবে দমন করতে দ্বিধা করে না। শিক্ষার্থীদের ন্যায়সংগত ও যৌক্তিক দাবিকে অগ্রাহ্য করতেও পিছপা হয় না।

তিনি বলেন, ‘চাকরিতে কোটা সংস্কার নিয়ে আগে জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতি রক্ষা তো দূরের কথা। বরং ঢাকা, রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নতুন করে ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠনকে লেলিয়ে দিয়ে হামলার মাধ্যমে গুরুতর আহত করা হচ্ছে আন্দেোলনকারীদের। এ ছাড়া পুলিশ দিয়ে গ্রেপ্তার করানো কখনই সুস্থ মানসিকতার পরিচয় বহন করে না।’

অবিলম্বে চাকরিতে কোটা সংস্কার বিষয়ে আন্দোলনরত ছাত্রছাত্রীদের সঙ্গে আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ সমাধান এবং অবিলম্বে কোটা সংস্কার আন্দোলনে গ্রেপ্তারকৃতদের নিঃশর্ত মুক্তির জোর দাবি জানান বিএনপির মহাসচিব। তিনি আন্দোলনকারীদের হামলা, নির্যাতন, গ্রেপ্তার না করে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের দাবি জানান।

উল্লেখ্য, সরকারি চাকরিতে বিদ্যমান কোটা সংস্কারের জন্য দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে শিক্ষার্থীরা। সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এ আন্দোলন ছড়িয়ে পড়লে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে দাঁড়িয়ে কোটা বাতিলের ঘোষণা দেন। কিন্তু দীর্ঘদিনেও সে সংক্রান্ত কোন প্রজ্ঞাপন না হওয়ায় পরবর্তী কর্মসূচি ঘোষণা দেওয়ার জন্য সংবাদ সম্মেলন আহ্বান করে তারা। কিন্তু সংবাদ সম্মেলনের পূর্বে গত শনিবার ঢাবির কেন্দ্রীয় লাইব্রেরির সামনে তাদের উপর হামলা চালায় ছাত্রলীগের নেতা-কর্মীরা। এতে নুরসহ আহত হয় আরও কয়েকজন।

আরজেড/