আন্দোলনের মধ্যেই ট্রাফিক সপ্তাহ শুরু

সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে ও ট্রাফিক আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে আজ রোববার থেকে সারাদেশে ট্রাফিক সপ্তাহ শুরু করেছে পুলিশ।

এই সপ্তাহে ফিটনেসবিহীন গাড়ি বা লাইসেন্স ছাড়া গাড়ি চালানো হোক অথবা যে কোনোভাবে আইন লঙ্ঘন হলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে আইন-শৃঙ্খলা বাহিনী।

এদিকে নিরাপদ সড়কের দাবিতে আট দিন যাবৎ আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা। এরই প্রেক্ষিতে গতকাল শনিবার ডিএমপি কার্যালয়ে সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর পুলিশের কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেন, যে সব গাড়ির লাইসেন্স নেই, ফিটনেস নেই সেগুলোর বিরুদ্ধে আমরা ট্রাফিক সপ্তাহের মাধ্যমে কঠোর ব্যবস্থা নেব। ট্রাফিক আইনের কোনো ব্যত্যয় ঘটলে আইনের সর্বোচ্চ প্রয়োগ করা হবে।

তিনি বলেন, তাদের এই আন্দোলনকে রাজনৈতিক রূপ দেওয়ার জন্য, ভিন্নখাতে প্রবাহিত করার জন্য একটি গোষ্ঠী উসকানিমূলক তৎপরতা চালাচ্ছে। এটা চলতে দেওয়া হবে না।

পরে আন্দোলন স্থগিত করে শিক্ষার্থীদের ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানান ডিএমপি কমিশনার।

প্রসঙ্গত, গত রোববার (২৯ জুলাই) দুপুরে রাজধানীর বিমানবন্দর সড়কের কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে এমইএস বাস স্ট্যান্ডে জাবালে নূর পরিবহনের দুই বাসের চালকের রেষারেষির ফলে একটি বাসের চাকায় পিষ্ট হয়ে দুই শিক্ষার্থী নিহত হয়। একই ঘটনায় আহত হয় ১০-১৫ জন শিক্ষার্থী।

নিহত দুই শিক্ষার্থী হলো- শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের একাদশ শ্রেণির ছাত্রী দিয়া খানম মিম ও বিজ্ঞান বিভাগের দ্বাদশ শ্রেণির ছাত্র আব্দুল করিম রাজিব।

এ ঘটনা কেন্দ্র করে গত আট দিন ধরে রাজধানীজুড়ে সড়ক অবরোধ ও বিক্ষোভ কর্মসূচি পালন করছেন বিভিন্ন স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আজকের বাজার/এমএইচ