আফগানিস্তানের প্রাদেশিক রাজধানী কুন্দুজ দখল করেছে তালেবানরা

তালেবানরা জানিয়েছে, রোবরার তারা আফগানিস্তানের প্রধান প্রাদেশিক রাজধানী কুন্দুজ দখল করেছে। কাছাকাছি এএফপি’র এক সংবাদদাতা এই দাবির সত্যতা নিশ্চিত করেছেন। এদিকে দেশটির উত্তরের প্রাদেশিক রাজধানী শার-ই-পুলের কেন্দ্রেস্থলে সরকারি বাহিনীর সঙ্গে তালেবানদের তীব্র লড়াই চলছে।
এএফপি’র সংবাদদাতা জানান, তালেবানরা কুন্দুজ দখল করেছে এবং শহরের সব গুরুত্বপূর্ণ স্থাপনার নিয়ন্ত্রণ নিয়েছে।
এদিকে শার-ই-পুলের একজন আইন প্রণেতা এএফপিকে বলেছেন, তালেবানরা শহরের কেন্দ্রস্থলে প্রবেশ করেছে এবং রাস্তায় রাস্তায় লড়াই চলছে।
এর আগে এএফপি জানায়, আফগানিস্তানের প্রধান প্রাদেশিক রাজধানী কুন্দুজের কেন্দ্রস্থলে রোববার আফগান বাহিনী ও তালেবানদের মধ্যে তুমুল লড়াই চলছে।
কর্মকর্তা ও বাসিন্দারা জানিয়েছেন, “শহরের বিভিন্ন জায়গায় রাস্তায় রাস্তায় তীব্র লড়াই চলছে। কুন্দুজ প্রাদেশিক কাউন্সিলের সদস্য আমরউদ্দিন ওয়ালি এএফপিকে বলেন,নিরাপত্তা বাহিনীর কিছু সদস্য বিমান বন্দরের দিকে পিছু হটেছে।
তালেবানরা শুক্রবার থেকে দুটি প্রাদেশিক রাজধানী দখল করেছে, বিদেশী বাহিনী তাদের প্রত্যাহারের চূড়ান্ত পর্যায় শুরু করায় মে মাসে তালেবানদের আক্রমণ শুরু করার পর থেকে উত্তরাঞ্চলীয় কুন্দুজ দখল হবে সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা।
স্থানীয় বাসিন্দা আবদুল আজিজ ফোনে জানান, “তালেবানরা শহরের প্রধান স্কয়ারে পৌঁছেছে। যুদ্ধবিমান থেকে তাদের ওপর বোমা ফেলা হচ্ছে।” তিনি বলেন, “সম্পূর্ণ বিশৃঙ্খল অবস্থা চলছে।”
আফগান সরকারী বাহিনী মূলত দেশটির প্রায় গোটা গ্রামাঞ্চল তালেবানদের হাতে ছেড়ে দিয়েছে, কিন্তু এখন আফগান বাহিনী দেশের একগুচ্ছ শহর রক্ষায় লড়াই করছে।
শুক্রবার তালেবানরা দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় নিমরোজ প্রদেশের রাজধানী জারাঞ্জ দখল করে এবং একদিন পরে জওজান প্রদেশের শেবেরগান দখল করে।