আফগানিস্তানে আত্মঘাতী বোমা হামলায় নিহত ২০

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে বৃহস্পতিবার এক আত্মঘাতী বোমা হামলায় ২০ জন নিহত এবং অন্তত ৯০ জন আহত হয়েছে।

চলতি মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের সাথে শান্তি প্রক্রিয়া বন্ধের পর প্রতি নিয়ত হামলা চালানো জঙ্গিগোষ্ঠী তালেবান এ হামলার দায় স্বীকার করেছে।

বৃহস্পতিবারের এ হামলায় দেশটির দক্ষিণাঞ্চলের জাবুল প্রদেশের রাজধানী কালেটে হাসপাতালের একটি অংশ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

কর্তৃপক্ষ হতাহতদের উদ্ধার করে পাশের কান্দাহার হাসপাতালে নিতে হিমশিম খেলে হাসপাতালে থাকা রোগীদের সাথে দেখা করতে আসা স্বজনরা শাল ও কম্বল ব্যবহার করে হতাহতদের স্থানান্তরে সহায়তা করেন।

এদিকে বিস্ফোরণের পর হতাহতের সংখ্যা নিয়ে বিভ্রান্তি দেখা দেয়। জাবুল প্রদেশের গভর্নরের মুখপাত্র গুল ইসলাম সিয়াল নিহতের সংখ্যা ১২ জন বলে জানিয়েছিলেন। তবে দুর্ঘটনাকবলিত স্থানে থাকা প্রাদেশিক কাউন্সিলের প্রধান আত্তা জান হেকবেয়ান জানান, নিহতের সংখ্যা বেড়ে ২০ হয়েছে।

কালেটের বাসিন্দা মাহবুব হেকিম জানান, মাত্রই ফজরের নামাজ শেষ করেছিলেন মুসল্লিরা, এমন সময় বিস্ফোরণে হাসপাতালের সাথে লাগোয়া মসজিদ ও হাসপাতাল; উভয়ের একটি করে অংশ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

হামলার পর তালেবানের এক মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক টুইটে বলেন, তাদের লক্ষ্য ছিল পাশের গোয়েন্দা কার্যালয়। যা তারা ধ্বংস করতে সক্ষম হয়েছেন দাবি করে বলেন, ‘গোয়েন্দা কার্যালয়ের বেশ কয়েকজন হতাহত হয়েছে।’ তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ