আফগানিস্তানে বিমান দুর্ঘটনার দায় নিল তালিবান

আফগানিস্তানে যাত্রিবাহী বিমান ভেঙে পড়ার ঘটনার দায় স্বীকার করল জঙ্গি সংগঠন তালিবান। সোমবার ঘটনার কয়েক ঘন্টার মধ্যেই দায় স্বীকার করেছে তালিবানরা। ঘটনাস্থল মূলত সরকারবিরোধিদের দ্বারাই নিয়ন্ত্রিত বলে জানা গিয়েছে।

পাস্তো ভাষায় তালিবানের মুখপাত্র জাবিহুল্লা মুজাহিদ জানিয়েছেন, “আমেরিকার যাত্রীবাহি একটি বিমান গজনিপ্রদেশে ভেঙে পড়েছে”। পাশাপাশি এও বলেন যে “বিমানের কর্মীদের সকলেরই মৃত্যু হয়েছে”।

ন্যাটো-র তরফে এখনও কোনও মন্তব্য না এলেও শীঘ্রই তা আসবে বলেই মনে করা হচ্ছে। গজনিপ্রদেশ মুলত তালিবান জঙ্গিদের দ্বারাই নিয়ন্ত্রিত বলে জানা গিয়েছে। দীর্ঘদিন থেকেই সরকারের তরফের কর্মকর্তারা সেখানে ঢুকতে পারেন না বলেই জানা গিয়েছে।

বিমান দুর্ঘটনার কয়েকঘণ্টার মধ্যেই তালিবানরা এই ঘটনার দায় স্বীকার করেছে। আরিয়ানা এয়ারলাইন্সের ৩৫৮ নং বিমানটি সোমবার আফগানিস্তানের দক্ষিণ প্রান্ত থেকে কাবুলের দিকে যাচ্ছিল।

কাবুলের দক্ষিণ পশ্চিমে দে ইয়াক জেলার সাদো এলাকায় ভেঙে পড়ে বিমানটি৷ ওই অঞ্চলটি তালিবান প্রভাবিত। জানা গিয়েছে, স্থানীয় সময় দুপুর ১ টা ১০ নাগাদ ভেঙে পড়ে ওই বিমানটি৷ এক কর্মকর্তা জানিয়েছেন, ঘটনায় কত ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনও পরিষ্কারভাবে জানা যায়নি৷

গাজনি গভর্নর আরেফ নুরি এক বিবৃতিতে জানিয়েছেন, ‘একটি বোয়িং প্লেন যেটি আরিয়ানা আফগান এয়ারলাইনের সেটি ভেঙে পড়ে সাদো খেল এলাকায়৷ যা ইয়াক জেলার গাজনি প্রভিন্সের পাশে৷ ঘটনাটি ঘটেছে স্থানীয় সময় ১ টা ১০ মিনিট নাগাদ৷ তবে এখনও জানা যায়নি বিমানটি মিলিটারি না বাণিজ্যিক৷’

আজকের বাজার/লুৎফর রহমান