আফগান বাহিনীর ৮৪ সেনা সদস্য সীমান্ত অতিক্রম করে উজবেকিস্তানে

উজবেকিস্তান রবিবার জানিয়েছে, আফগান বাহিনীর ৮৪ জন সেনা সদস্য সীমান্ত অতিক্রম করে উজবেকিস্তানে প্রবেশ করেছে। তালেবানরা রবিবার ভোরে জালালাবাদ এবং শনিবার আফগানিস্তানের চতুর্থ বৃহত্তম শহর মাজা-ই-শরীফ দখল করে নিয়েছে। উজবেক সরকার বলেছে, তারা সৈন্যদের মানবিক সহায়তা দেবে।
মধ্য এশিয়ার দেশটি বলেছে, সীমান্তরক্ষীরা “রাষ্ট্রীয় সীমান্ত লঙ্ঘনকারীদের” গ্রেফতার করেছে এবং কর্তৃপক্ষ আফগানিস্তানে প্রত্যাবর্তন সম্পর্কে “আফগান পক্ষের সাথে আলোচনা করেছে।
উজবেক পররাষ্ট্র মন্ত্রনালয় এক বিবৃতিতে বলেছে, উজবেকিস্তান আটক সৈন্যদের খাবার, অস্থায়ী বাসস্থান এবং চিকিৎসা প্রদান করেছে।
এতে বলা হয়, তারমেজ-হেয়ারতান সীমান্ত ক্রসিংয়ে ব্রিজের আফগান অংশে আফগান সেনাদের রাখা হয়েছে। এই ব্যক্তিদের মানবিক সহায়তা প্রদানের ব্যবস্থা নেয়া হচ্ছে।
তালেবানরা উত্তরাঞ্চলের শক্ত ঘাঁটি মাজার-ই-শরীফ দখল করেছে, যা উজবেকিস্তান থেকে সড়ক পথে ১০০ কিলোমিটার (৬০ মাইল) দূরে অবস্থিত।
আফগান প্রেসিডেন্ট মাত্র তিন দিন আগে শহরটি পরিদর্শন করেছেন। রবিবার ভোরে বাসিন্দারা জালালাবাদ দখলের দাবি নিশ্চিত করার সাথে সাথে কাবুল এখন আফগান সরকারের নিয়ন্ত্রনে একমাত্র প্রধান শহর।