আবগারি শুল্ক বাড়ালে হবে ‘মড়ার ওপর খাঁড়ার ঘা’

ব্যাংক আমানতে অতিরিক্ত আবগারি শুল্ক কাটার প্রস্তাব ‘মড়ার ওপর খাঁড়ার ঘা হবে বলে মন্তব্য করেছেন কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী। অর্থমন্ত্রীকে এই প্রস্তাব পুনর্বিবেচনা করার আহবান জানিয়েছেন তিনি।

১৫ জুন বৃহস্পতিবার ২০১৭-১৮ বাজেট নিয়ে আলোচনায় অংশ নিয়ে তিনি এ আহবান জানান।

মন্ত্রী বলেন, আমার মনে এই প্রস্তাব পুনর্বিবেচনা করতে হবে। ইতোমধ্যে ব্যাংক আমানতের সুদ নিম্ন পর্যায়ে এবং মূল্যস্ফীতির নিচে। শুধু তাই নয়, প্রাপ্ত সুদের ওপরে ১০-১৫ শতাংশ হারে অগ্রীম আয়কর কেটে নেয়া হয়। এ ছাড়া রয়েছে সার্ভিস চার্জও। চালু আছে আবগারি শুল্ক। এখন সেই আবগারি শুল্ক বৃদ্ধি করা হলে তা হবে ‘মড়ার ওপর খাঁড়ার ঘা’।

তিনি আরও বলেন, পুরো প্রস্তাবটা তুলে নিলেও সরকারের ক্ষতি হবে ৩৫৫ কোটি টাকা। এটাতো মাননীয় অর্থমন্ত্রীর জন্য একটা পিনাট, আমাদের বাজেটের জন্য এটা একটা পিনাট। সেখানে কেন উনি হাত দিচ্ছেন আমি এটা বুঝতে পারি না।

প্রস্তাবিত অর্থ বছরের বাজেট নিয়ে বিরুপ মন্তব্য করায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও তার দলের কঠোর সমালোচনা করেন আওয়ামী লীগের অন্যতম এই প্রেসিডিয়াম সদস্য।

খালেদা জিয়ার উদ্দেশে তিনি বলেন, বেগম সাহেব, লুটপাট কত প্রকার, কী কী তা উদাহরণসহ যদি বলতে হয় তাহলে আপনার পুত্র এবং পার্টির নামটাই আসবে। আপনার দুই পুত্রতো লাগেস পার্টি হিসেবে পরিচিত। আপনি অন্যের সম্পর্কে কথা বলতে একটু মেপে বলবেন।

আজকের বাজার:এলকে/এলকে/ ১৫ জুন ২০১৭