আরেকটি সিরিজ হারলো ভারত

দক্ষিণ আফ্রিকার মাটিতে কখনো টেস্ট সিরিজ জয়ের স্বাদ পায়নি ভারত। তবে বিরাট কোহলির দলটার উপর আশা ছিল সবার। এবার। শেষ দুই বছরে দুর্দান্ত সব কীর্তি গড়েছে কোহলির ভারত। কিন্তু দক্ষিণ আফ্রিকার মাটিতে যে হাহাকার জড়িয়ে ছিল ভারতের সেটি এবারো ফুরোলো না। কেপ টাউনে প্রথম টেস্টে ৭২ রানে হার। সেঞ্চুরিয়নে দ্বিতীয় টেস্টে হারটা হলো আরো বড়। বুধবার দ্বিতীয় টেস্টের পঞ্চম ও শেষ দিনে ১৩৫ রানে হেরে গেছে ভারত। তিন ম্যাচের সিরিজে ২-০ তে এগিয়ে গিয়ে সিরিজ জয় নিশ্চিত করলো স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। ভারত এখন হোয়াইটওয়াশের শঙ্কায়।

সেঞ্চুরিয়ন টেস্ট জিততে হলে রেকর্ড গড়ে জিততে হতো ভারতকে। ২৮৭ রানের লক্ষ্য ছিল তাদের সামনে। এই মাঠে সর্বোচ্চ ২৪৯ রানের লক্ষ্য তাড়া করে জিতেছিল ইংল্যান্ড। ভারত তাই অসাধ্য সাধনে নেমে পারেনি সফল হতে। ১৫১ রানে গুটিয়ে যায় ভারতীয় দলের দ্বিতীয় ইনিংস। প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা ৩৩৫ রান করে। বিপরীতে ভারত নিজেদের প্রথম ইনিংসে করে ৩০৭ রান। ২৮ রানের লিড নিয়ে দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংসে করেছিল ২৫৮ রান।

লক্ষ্য তাড়া করতে নেমে মঙ্গলবার ২৬ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে বসে ভারত। ফিরে যান মুরালি বিজয়, লোকেশ রাহুল ও প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান কোহলি। ৩ উইকেটে ৩৫ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শেষ করেছিল ভারত। চতুর্থ দিন ম্যাচ জিততে হলে ২৫২ রান করতে হতো ভারতকে। হাতে ছিল ৭ উইকেট। বেশ কঠিন একটি কাজই ছিল সামনে।

সেই কঠিন কাজটা আরো কঠিন হয়ে যায় দলীয় ৪৯ রানে চেতেশ্বর পুজারা (১৯) ফিরে গেলে। ভারতকে ম্যাচ জিততে হলে কমপক্ষে দুই-তিন জন ব্যাটসম্যানকে বড় স্কোর করতে হতো। সেখানে একমাত্র রোহিত শর্মা ৪৭ রান করতে পারলেন। যা ভারতীয় ইনিংসে সর্বোচ্চ। এছাড়া নয় নম্বরে নেমে মোহাম্মদ শামি ২৮ রান করেছেন। যা ভারতীয় ব্যাটসম্যানদের দ্বিতীয় সর্বোচ্চ স্কোর। ভারতীয়রা এদিন গুটিয়ে যায় লাঞ্চের আগেই।

আর ভারতকে এভাবে কুপোকাত করার বড় কৃতিত্ব পেসার লুনগি এনগিদির। অভিষিক্ত এই বোলার দ্বিতীয় ইনিংসে ১২.২ ওভার বল করে নিয়েছেন ৬ উইকেট। এছাড়া ৩ উইকেট নিয়েছেন কাগিসো রাবাদা। এনগিদি প্রথম ইনিংসে পেয়েছিলেন ১ উইকেট। অভিষেক টেস্টেই ম্যাচসেরা হয়েছেন তিনি।

সংক্ষিপ্ত স্কোর :

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস : ৩৩৫ (১১৩.৫ ওভার) (মারকরাম ৯৪, আমলা ৮২, ডু প্লেসি ৬৩; ইশান্ত ৩/৪৬, অশ্বিন ৪/১১৩)।

ভারত ১ম ইনিংস : ৩০৭ (৯২.১ ওভার) (বিজয় ৪৬, কোহলি ১৫৩, অশ্বিন ৩৮; মরকেল ৪/৬০, এনগিদি ১/৫১)।

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস : ২৫৮ (৯১.৩ ওভার) (এলগার ৬১, ভিলিয়ার্স ৮০, ডু প্লেসি ৪৮, মরকেল ১০*; বুমরা ৩/৭০, ইশান্ত ২/৪০, শামি ৪/৪৯)।

ভারত ২য় ইনিংস : ৩৫/৩* (২৩ ওভার) (বিজয় ৯, লোকেশ ৪, পুজারা ১৯, কোহলি ৫, প্যাটেল ১৯, রোহিত ৪৭, পান্ডিয়া ৬, অশ্বিন ৩, শামি ২৮, ইশান্ত ৪*, বুমরাহ ২; ফিল্যান্ডার ০/২৫, রাবাদা ৩/৪৭, এনগিদি ৬/৩৯, মরকেল ০/১০, মহারাজ ০/২৬)

ফল : দক্ষিণ আফ্রিকা ১৩৫ রানে জয়ী।

ম্যান অব দ্যা ম্যাচ : লুনগি এনগিদি।

সিরিজ : তিন ম্যাচের সিরিজে দক্ষিণ আফ্রিকা ২-০ তে এগিয়ে।

আজকের বাজার: সালি / ১৭ জানুয়ারি ২০১৮