আশ্রয় নেওয়া রোহিঙ্গারা ‘বলপূর্বক বাস্তুচ্যুত মায়ানমার নাগরিক

সহিংসতার মুখে মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ‘বলপূর্বক বাস্তুচ্যুত মায়ানমারের নাগরিক’ বলবে বাংলাদেশ।

৫ অক্টোবর বৃহস্পতিবার সচিবালয়ে রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. শাহ কামাল এমন তথ্য জানিয়েছেন।

ত্রাণ সচিব মো. শাহ কামাল বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় চিঠি দিয়ে তাদের জানিয়েছে এখন থেকে রোহিঙ্গাদের ‘বলপূর্বক বাস্তুচ্যুত মায়ানমারের নাগরিক’ বলার জন্য।

সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জেল হোসেন চৌধুরী বলেন, গত ২৫ অগাস্ট থেকে ৪ অক্টোবর পর্যন্ত পাঁচ লাখের বেশি রোহ্ঙ্গিা বাংলাদেশে প্রবেশ করেছে। এর মধ্যে ৬১ হাজার শরণার্থীর বায়োমেট্রিক নিবন্ধন হয়েছে।

তিনি বলেন, কুতুপালং ক্যাম্পের বাইরে যেসব ক্যাম্পে রোহিঙ্গারা থাকছেন ক্রমান্বয়ে তা গুটিয়ে একই ক্যাম্পে সবাইকে রাখা হবে। সবাইকে কুতুপালং ক্যাম্পে রাখার সিদ্ধান্ত হয়েছে। ক্যাম্পের বাইরে পাহাড়ি এলাকা ও অন্যান্য স্থানে যেসব রোহিঙ্গা আশ্রয় নিয়েছে, তাদের ফিরিয়ে আনার কাজ শুরুও হয়েছে। ৩ অক্টোবর বান্দরবানে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফিরিয়ে আনার কাজ শুরু হয়েছে।

এই মাসের মধ্যে ২৩টি ক্যাম্পের সব মানুষকে একসঙ্গে নিয়ে আসা সম্ভব হবে বলে আশা করেন মন্ত্রী।

আজকের বাজার:এলকে/এলকে ৫ অক্টোবর ২০১৭