আয়কর সীমার নীচে হলে বিনামূল্যে আইনি সহায়তা

????????????????????????????

যারা আয়কর সীমার নীচে তাদেরকে বিনামূল্যে আইনী সহায়তা দেবে সরকার। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার (এনএলএসও) এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

সিদ্ধান্ত অনুযায়ী, সাধারণ ব্যক্তির ক্ষেত্রে যাদের বার্ষিক আয় ২ লাখ ৫০ হাজার, মহিলা ও ৬৫ বছর বা তদুর্ধ্ব বয়সের ব্যক্তির ক্ষেত্রে ৩ লাখ, প্রতিবন্ধী ব্যক্তির ক্ষেত্রে ৪ লাখ এবং গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের ক্ষেত্রে ৪ লাখ ২৫ হাজার টাকার নিচে তারা এ সুবিধা পাবেন।

সভায় আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক সভাপতিত্ব করেন।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদিচ্ছায় আর্থিকভাবে অস্বচ্ছল, সহায় সম্বলহীন এবং নানাবিধ আর্থ-সামাজিক কারণে বিচার প্রাপ্তিতে অসমর্থ বিচারপ্রার্থী জনগণকে ‘আইনগত সহায়তা প্রদান কল্পে আইনগত সহায়তা আইন, ২০০০’ প্রণয়ন করা হয়। বর্তমান সরকার এই আইনের সফল বাস্তবায়নে অত্যন্ত আন্তরিক।

তিনি বলেন, আইনি সহায়তা কার্যক্রমকে আরো গতিশীল ও সেবা বান্ধব করতে হবে এবং এ সেবা প্রদানে উদ্দিষ্ট জনগোষ্ঠীকে অবহিতকরণসহ জনসচেতনতা গড়ে তুলতে হবে।

সভায় আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক মো.জাফরোল হাসানসহ বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ, এর আগে সুপ্রিম কোর্টে সরকারি আইনি সেবা গ্রহণের ক্ষেত্রে বার্ষিক আয় ১লাখ ৫০ হাজার টাকা এবং অধস্তন আদালতে সরকারি আইনি সেবা গ্রহণের ক্ষেত্রে বার্ষিক আয়সীমা ছিল ১ লাখ টাকা।

সভায় আরো যেসব প্রস্তাব অনুমোদন করা হয় তা হলো- আপিল বিভাগের এডভোকেট অন রেকর্ড (এওআর) এর ফি কাঠামো পুনঃবিবেচনার প্রস্তাব, বিবিধ মামলার ক্ষেত্রে (ফৌজদারী কার্যবিধির ৫৬১এ/৪৯৮ ধারা) রিভিশন মামলার ন্যায় বিল প্রদানের প্রস্তাব, দায়িত্বপ্রাপ্ত জেলা লিগ্যাল এইড অফিসারগণের ‘দায়িত্বভাতা’ মাসিক ১০০০ টাকা হতে বর্ধিত করে ১৫০০টাকা নির্ধারণের প্রস্তাব, শ্রম আদালতের বিশেষ কমিটি প্রবিধানমালা, ২০১৬ সংশোধনের প্রস্তাব, চৌকি আদালতে লিগ্যাল এইড কমিটির জন্য ১৯টি খসড়া ফরম অনুমোদনের প্রস্তাব এবং জাতীয়ভাবে প্রতিষ্ঠিত আইন ও মানবাধিকার ইস্যুতে কার্যক্রম পরিচালনাকারী বেসরকারী সংস্থার একজন সদস্যকে মনোনয়ন প্রদানের প্রস্তাব।

আজকের বাজার:এলকে/এলকে ৮ অক্টোবর ২০১৭