ইউজিসিতে সিওইটিএল শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তত্বাবধায়নে সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং এন্ড লার্নিং (সিওইটিএল) শীর্ষক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রোববার ২৮ জানুয়ারি ইউজিসি অডিটোরিয়ামে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।
ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানের সভাপতিত্ব কর্মশালায় বক্তব্য রাখেন, ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা।
সিওইটিএল-এর কর্মপরিকল্পনা নির্ধারণ, গতিশীলতা আনয়ন, কৌশলগত পরিকল্পনা প্রণয়ন, টিচিং লানিং এর উন্নয়ন ইত্যাদি বিষয়ে আলোচনার জন্য ব্রিটিশ কাউন্সিল, বাংলাদেশের সহযোগিতায় ইউজিসি এ কর্মশালার আয়োজন করে।
ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং খুলনা বিশ্ববিদ্যালয়ে সিওইটিএল কার্যক্রম চালু রয়েছে।
কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন, ব্রিটিশ কাউন্সিলের চীফ কনসালট্যান্ট মি. হ্যাংক উইলিয়ামস।
তিনি বলেন, দেশের উচ্চশিক্ষার মানোন্নয়নের জন্য ব্রিটিশ কাউন্সিল ২০১৪ সালে সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং এন্ড লার্নিং এর কার্যক্রম শুরু করে। ব্রিটিশ কাউন্সিল শিক্ষার গুণগতমান নিশ্চিত করার জন্য একটি আবাসিক শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র এবং সকল বিশ্ববিদ্যালয়ে টিচিং লার্নিং সেন্টার প্রতিষ্ঠা করতে চায়।
সভাপতির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান বলেন, উচ্চশিক্ষায় আমাদের প্রধান চ্যালেঞ্জ হচ্ছে দক্ষ শিক্ষকের অভাব। দক্ষতা এবং পেশাগত প্রশিক্ষণ ভাল শিক্ষক হওয়ার অন্যতম হাতিয়ার। সিওইটিএল দক্ষ শিক্ষক সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা বলেন, ইউজিসিকে পর্যবেক্ষণের ক্ষমতায়ন করা হলে সিওইটিএল-এর কার্যক্রম আরো এগিয়ে যাবে।
এ সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ আলী আকবর, খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সাদ আন্দালিব, গ্রীন ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য প্রফেসর ড. গোলাম সামদানী ফকির, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা, ইউল্যাবের স্পেশাল এডভাইজার টু দ্যা বোর্ড অব ট্রাস্টিজ প্রফেসর ইমরান রহমান এবং ইউজিসির সচিব ড. মোঃ খালেদ।

আজকের বাজার : আরএম/ ওএফ/ ২৮ জানুয়ারি ২০১৮