ইউটিউবে বাড়তি আয়ের সুযোগ

ইউটিউবে ভিডিও থেকে আয়ের উপায় আরো বেশি সহজ করা হয়েছে। চ্যানেল মেম্বারশিপ’ ফিচারটির পরিধি আরো বাড়িয়েছে ইউটিউব, যার মাধ্যমে বিভিন্ন ভিডিও নির্মার্তারা এবার তাদের চ্যানেলে সদস্য ফি’র এর মাধ্যমে আয় করতে পারবেন।

এর আগে কেবল নির্দিষ্ট গেমিং চ্যানেলগুলোর ভিডিও দেখার জন্য মাসিক ৪.৯৯ ডলার ফি প্রযোজ্য হলেও, এবার ১ লাখ সাবক্রাইবার বা তার বেশি সাবস্ক্রাইবারধারী অন্যান্য ইউটিউব চ্যানেলগুলোও ফি যুক্ত করতে পারবে। মাসিক এই ফি’র মাধ্যমে সদস্যরাই কেবল চ্যানেলটির এক্সক্লুসিভ ভিডিও ও লাইভ স্ট্রিমিং দেখার সুবিধা পাবে। এছাড়াও চ্যানেলটির কমিউনিটিতে তাদের প্রোফাইলে ইউনিক ব্যাজ, ইমোজি যুক্ত করতে পারবে।

ইউটিউবের চিফ প্রোডাক্ট অফিসার নীল মোহন এক ব্লগ পোস্টে জানিয়েছেন, ‘ইউটিউব থেকে বছরে ৫০ হাজার ডলার আয়কারী ইউটিউবারের সংখ্যা সংখ্যা ৩৫ শতাংশ এবং ৫ লাখ ডলার আয়কারী ইউটিউবারের সংখ্যা ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।’

তিনি বলেন, ‘গত বছরের মতোই এ আয়ের বেশিরভাগ আসছে বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে। আমরা এখানে বিনিয়োগ চালিয়ে যাব, কিন্তু বিজ্ঞাপনের বাইরেও আমরা চিন্তা করতে চাই। ইউটিউবারদের অর্থ উপার্জন করার অনেক উপায় এবং সুযোগ থাকা উচিত।’

এছাড়া, যেসব চ্যানেলের সাবস্ক্রাইবারের সংখ্যা ১০ হাজারের বেশি তারা ভিডিওর নিচে মার্চেন্ডাইজের পণ্যের তথ্য সরাসরি প্রদর্শন করতে পারবেন, ফলে নির্দিষ্ট কোনো পণ্য দেখানো হলে ব্যবহারকারীরা পণ্যটির দাম ও কেনার তথ্য দেখতে পাবে। এর আগে ভিডিওতে থার্ড পার্টি ওয়েবসাইটের মাধ্যমে পণ্যের প্রমোশন করা হতো। এবার সরাসরি মার্চেন্ডাইজের পণ্যের বিজ্ঞাপন যুক্ত করা যাবে। বিভিন্ন মার্চেন্ডাইজ প্রতিষ্ঠান যুক্ত করতে ইউটিউব কাজ করছে। চলতি সপ্তাহ থেকেই মার্চেন্ডাইজ টুল ইউটিউবে পাওয়া যাবে।

বর্তমানে কেবল যুক্তরাষ্ট্রের ১ লাখ সাবস্ক্রাইবধারী চ্যানেলের ইউটিউবাররা তাদের চ্যানেলে মাসিক ৪.৯৯ ডলার ফি যুক্ত করতে পারবেন। পরবর্তীতে অন্যান্য দেশেও এ সুবিধা চালু করা হবে বলে জানিয়েছে ইউটিউব।

আজকের বাজার/এমএইচ