ইউরোপীয়দের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। বুধবার টেলিভিশনে প্রচারিত এক বক্তব্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইউরোপ থেকে আগামী ৩০ দিনের জন্য যুক্তরাষ্ট্রে ভ্রমণ স্থগিত করার ঘোষণা দেন।

তবে এই ‘কঠোর, কিন্তু প্রয়োজনীয়’ নিষেধাজ্ঞা যুক্তরাজ্যের জন্য কার্যকর হবে না। যদিও দেশটিতে (যুক্তরাজ্যে) ৪৬০ জন করোনাভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত হয়েছে।
ট্রাম্প বলেন, ‘আমরা চীনের বিরুদ্ধে প্রাথমিকভাবে জীবন রক্ষাকারী এ পদক্ষেপ নিয়েছিলাম, এখন আমাদেরও ইউরোপের সাথে একই পদক্ষেপ নিতে হচ্ছে।’

চীন থেকে ছড়িয়ে পড়া বিশ্বব্যাপী করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়েছে। যাদের মধ্যে অন্তত ৩৮ জনের মৃত্যু হয়েছে।

ট্রাম্প জানান, যুক্তরাষ্ট্রের সীমানার মধ্যে ভাইরাস আক্রান্ত ব্যক্তি যেন নতুন করে প্রবেশ করতে না পারে তা নিশ্চিত করতেই ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে সব ধরনের ভ্রমণে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের অর্থনীতির ওপর করোনাভাইরাসের প্রভাব নিয়ন্ত্রণে রাখতে ক্ষুদ্র আকারের ব্যবসাগুলোকে ঋণ দেয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

ওয়ার্ল্ডওমিটাররের (https://www.worldometers.info/coronavirus/) তথ্যানুসারে, বৃহস্পতিবার পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৪ হাজার ৬৩৩ জনে দাঁড়িয়েছে।

এ পর্যন্ত আক্রান্ত ১ লাখ ২৬ হাজার ৩৬৭ জনের মধ্যে ৬৮ হাজার ৩০৪ জন পুরোপুরি সুস্থ হয়েছেন এবং ৫৩ হাজার ৪৩০ জন চিকিৎসাধীন রয়েছেন।

বাংলাদেশসহ বিশ্বের ১১৯টি দেশ ও অঞ্চলে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবকে বুধবার ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বাংলাদেশে ৩ জন করোনাভাইরাসে আক্রান্ত বলে গত রবিবার জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। তাদের মধ্যে দুজন পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন এবং অপরজনও উন্নতির দিকে বলে বুধবার জানিয়েছে প্রতিষ্ঠানটি।তথ্য-ইউএনবি

আজকের বাজার/শারমিন আক্তার