ইন্দোনেশিয়ায় সুনামির পর এবার ভূমিকম্প

ভয়ংকর সুনামির পর এবার ভূমিকম্প আঘাত হেনেছে ইন্দোনেশিয়ায়। তবে তাৎক্ষণিকভাবে ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কথা জানা যায় নি। ইন্দোনেশীয় কর্তৃপক্ষ জানায় ভূমিকম্পটি ৬.১ মাত্রার ছিল । আর মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫.৮।  সংবাদমাধ্যম আল জাজিরা ভূমিকম্পের খবরটি নিশ্চিত করে।

সূত্র জানায়, আজ শুক্রবার ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশে ভূমিকম্পটি আঘাত হানে। মাত্র ছয় দিন আগে ভয়ংকর সুনামির আঘাতে বিদ্ধস্ত ইন্দোনেশিয়া। আর এ অবস্থায়ই আঘাত হানলো ভূমিকম্প। শুক্রবার ওয়েস্ট পাপুয়াতে অনুভূত হওয়া এই শক্তিশালী ভূমিকম্পটি কয়েক সেকেন্ড স্থায়ী ছিল। ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল মানোকোয়ারি এলাকার কাছে। তবে এতে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ভূমিকম্পের সময় আতঙ্কে মানুষ ঘর-বাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসে। ভূমিকম্পে আবারও সুনামির আতঙ্কে এবং বড় ধরনের বিপর্যয়ের আশঙ্কা করতে থাকে সেদেশের জনগন। ইন্দোনেশিয়ার আবহাওয়া সংস্থা জানিয়েছে, এতে সুনামির কোন আশঙ্কা নেই।

দেশটির জাতীয় দুর্যোগ মোকাবিলা সংস্থার মুখপাত্র সোতোপো পুরয়ো নুগরোহো বলেন, “বাসিন্দারা ছয় সেকেন্ড ধরে কম্পন অনুভব করেছেন। এতে তারা আতঙ্কিত হয়ে পড়ে এবং ঘর-বাড়ি ও ভবন ছেড়ে বাইরে বের হয়ে আসে।’

গেল ২২ ডিসেম্বর শনিবার দেশটির উপকূলীয় শহর সুমাত্রা ও জাভায় কোন পুর্বাভাস ছাড়াই ভয়াবহ আঘাত হানে সুনামি । আনাক কারাকাতাউ আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে সাগরতলে ভূমিধসের কারণেই এই সুনামির উৎপত্তি হয়। সুনামির আঘাতে নিহত হয় ৪৩০ জন, আহত হয়েছে ১৫০০ জন আর নিখোঁজ রয়েছে ১৫৯ জন। সুনামীর আঘাতে কয়েক হাজার ঘরবাড়ি তলিয়ে গেছে। নতুন সুনামির আশঙ্কায় আগ্নেয়গিরির কাছে উপকূলীয় এলাকায় বসবাসরতদের দূরে সরিয়ে নেয়া হয়েছে। সতর্কতা এখনও বহাল রয়েছে। বৃহস্পতিবার ওই এলাকার উপর দিয়ে বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

 

আজকের বাজার / মিথিলা