ইফতারে খান দইবড়া

দইবড়া অনেকেরই বেশ পছন্দের একটি  খাবার । দইবড়া  সুস্বাদু ও স্বাস্থ্যকর খাবার।

দইবড়া  সুস্বাদু ও স্বাস্থ্যকর খাবার হলেও এর  তৈরি পদ্ধতিটা হয়তো অনেকেরই জানা নেই

রেসিপি জানা থাকলে খুব সহজেই তৈরি করা যায় দইবড়া।

চলুন জেনে নেই কেমন করে তৈরি করা যায় দইবড়া:

 উপকরণ:

মাষকলাইয়ের ডাল- ১ কাপ, কাঁচা মরিচ- ২ টি, আদা- ১টির অর্ধেক, লবণ- ১ চা চামচ, তেল।

 রান্নার প্রণালী:

ডাল ভালোভাবে ধুয়ে ৮-৯ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর পানি ঝরিয়ে ডাল, কাঁচা মরিচ ও আদা একসাথে বেটে নিতে হবে। খেয়াল রাখতে হবে যাতে মিক্সচার-টি খুব ঘন না হয়। তার জন্য বাটার সময় অল্প পানি ব্যবহার করা ভালো।

এবার বেটে নেয়া ডালের মধ্যে ১ চা চামচ লবণ মিশিয়ে হ্যান্ড হুইস্ক দিয়ে ভালোভাবে ফেটে নিন, ৬-৭ মিনিট ফেটতে হবে যাতে করে ডালের মধ্যে বাতাস ঢোকে। এতে দইবড়াগুলো অনেক নরম ও তুলতুলে হবে।

ডাল ভালো করে ফেটানো হয়েছে কিনা তা বোঝার জন্য একটি বাটিতে অল্প পরিমাণ পানি নিয়ে তাতে সামান্য পরিমাণ ডালের মিক্সচার গোল করে ছেড়ে দিন। যদি বলটি সাথে সাথে পানির উপরে ভেসে উঠে তাহলে বুঝতে হবে ডাল ঠিকমতো ফেটানো হয়েছে।

তেল গরম করে তাতে ডাল দিয়ে  ছোট ছোট বলের মতো গোল গোল করে বানাতে হবে। তারপর তা তেলে ছেড়ে দিন। খুব অল্প আঁচে হালকা সোনালি রঙ না হওয়া পর্যন্ত ভাজুন।

এরপর পাত্রে উঠিয়ে নিন। এবার একটা বাটিতে বেশ খানিকটা পানি নিয়ে তাতে হাফ চা চামচ লবণ মিশিয়ে নিয়ে বড়াগুলো পানির মধ্যে ছেড়ে দিন। বড়াগুলো ১৫-২০ মিনিট ভিজিয়ে রাখুন। এটি করার ফলে বড়ার ভিতরে পানি ঢুকবে এবং এতে করে বড়ার মধ্যে দই খুব সহজেই ঢুকবে।

বড়া দইয়ে ডুবানো

উপকরণ:

টক দই- ১ কাপ, জিরা গুঁড়া- ১/২ চা চামচ, চাট মশলা- ১/২ চা চামচ, লাল মরিচের গুড়া- ১/২ চা চামচ (ইচ্ছেমতো), বিট লবণ- ১/২ চা চামচ, চিনি- ২ টেবিল চামচ, কাঁচা মরিচ, ধনেপাতা ও পুদিনা পাতার পেস্ট- ৩ টেবিল চামচ।

প্রণালি:

সব উপকরণ মিশিয়ে অল্প পরিমাণ পানি দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এরপর  বড়াগুলো লবণ পানি থেকে উঠিয়ে অল্প চেপে পানি বের করে দই এর মধ্যে দিয়ে দিন।

এর উপর আপনার ইচ্ছেমতো ধনেপাতার চাটনি, তেতুলের চাটনি ও চাট মশলা ছিটিয়ে দিয়ে ফ্রিজে রেখে দিন।

ইফতারে পরিবেশন করুন মজাদার দইবড়া।

আজকের বাজার/লাবণ্য