ইরাকের প্রধানমন্ত্রীর পদত্যাগ, অব্যাহত রয়েছে বিক্ষোভ

ইরাকে সরকারবিরোধী বিক্ষোভ; ছবি : ভয়েস অব আমেরিকা

ইরাকের প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণার পরও সেখানে প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত রয়েছে। আজ বিক্ষোভকারিরা দক্ষিণের নাসিরিযা শহরে তিনটি সেতুর উপর গাড়ির টায়ার পুড়িয়েছে। বিক্ষোভাকারীরা বলছে, এটি একটি দাবি পূরণ মাত্র, গোটা রাজনৈতিক ব্যবস্থার সংস্কার চাই আমরা; সমর্থকদের বিক্ষোভ অব্যাহত রাখার আহ্বান শিয়া নেতা

ইরাকে কয়েক সপ্তাহ ধরে চলে আসা সহিংস প্রতিবাদের মুখে গত কাল শুক্রবার প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদি ঘোষণা দেন যে তিনি সংসদে তাঁর পদত্যাগপত্র দেবেন।

এ দিকে আজ এক বিবৃতিতে ইরাকের আধা সরকারি হিউমান রাইটস কমিশন বলেছে যে যারা হত্যাকান্ডের জন্যে দায়ি তাদেরকে বিচারের সম্মুখীন করতে হবে। আন্তর্জাতিক রেডক্রস এক বিবৃতিতে সতর্ক করে দিয়েছে যে আগ্নেয়াস্ত্র কেবল মাত্র সর্বশেষ উপায় হিসেবে ব্যবহার করা যেতে পারে।

ইরাকের শীর্ষ ধর্মীয় নেতা, দেশের নেতৃত্বে পরিবর্তন আনার আহ্বান জানানোর পর , শুক্রবার আব্দেল মাহদি এই ঘোষণা দেন। তিনি শীর্ষ ধর্মীয় নেতার এই আহ্বানে সাড়া দিয়ে জানান যে বর্তমান প্রধানমন্ত্রীত্বের পদ ত্যাগ করার ব্যাপারে তিনি সংসদে আনুষ্ঠানিক ভাবে একটি স্মারক লিপি পেশ করবেন।

তবে তিনি পরিস্কার করে বলেননি যে কবে নাগাদ তিনি পদত্যাগ করবেন। ইরাকের সংসদ এই সংকট নিযে আলোচনার জন্য আগামিকাল এক জরুরি বৈঠকে বসছে।

১লা অক্টোবর সেখানে সরকার বিরোধী বিক্ষোভ শুরু হবার পর থেকে অন্তত ৪০০ জন নিহত এবং আরও অনেকে আহত হয়েছে।

আজকের বাজার/লুৎফর রহমান