ইরাকে রকেট হামলায় মার্কিন ঠিকাদারের মৃত্যু, সেনাসদস্য আহত

ইরাকের উত্তরাঞ্চলে এক রকেট হামলায় শুক্রবার এক মার্কিন ঠিকাদার নিহত হয়েছেন এবং বেশ কিছু সংখ্যক সেনাসদস্য আহত হয়েছেন। সাম্প্রতিক সিরিজ হামলায় এই প্রথম যুক্তরাষ্ট্রের নাগরিক হতাহত হলো। ইসলামিক স্টেট দল বিরোধী আন্তর্জাতিক কোয়ালিশন এ কথা জানায়। কোয়ালিশন এ ঘটনার দায়িত্ব নেয়নি। তবে, এ ঘটনা ওয়াশিংটন ও ইরানের মধ্যে বিদ্যমান উত্তেজনা আরো বাড়িয়ে তুলতে পারে।

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোট এক বিবৃতিতে জানায়,‘কিরকুকে ইরাকি সামরিক ঘাঁটিতে রকেট হামলায় একজন বেসামরিক মার্কিন ঠিকাদার এবং বেশ কিছু মার্কিন ও ইরাকী সৈন্য নিহত হয়েছে।’অস্থিতিশীল কিরকুক প্রদেশে ফেডারেল নিরাপত্তা বাহিনী ও শিয়া মিলিশিয়া ইউনিট এবং সেই সঙ্গে ইসলামিক স্টেট দলেরও উপস্থিতি রয়েছে।

কোয়ালিশন জানায়,‘সন্ধ্যা ৭ টা ২০ মিনিটে (গ্রিনিচমান সময় ২২.২০টা) সংঘঠিত এই হামলার তদন্তে ইরাকি নিরাপত্তা বাহিনী মুখ্য ভূমিকা রাখবে।’নাম প্রকাশ না করার শর্তে একজন মার্কিন কর্মকর্তা এএফপিকে তদন্ত সম্পর্কিত তথ্যে জানান, সামরিক ঘাঁটিতে গোলাবারুদ সহকারে কমপক্ষে ৩০ টি রকেট হামলা চালানো হয়েছে। সেখানে একটি ট্রাকে আরো চারটি রকেটের সন্ধান পাওয়া গেছে।

গত অক্টোবরের শেষের দিকে মার্কিন দুতাবাসের কাছাকাছি বাগদাদের গ্রীন জোনে এক হামলায় একজন ইরাকি সৈন্য নিহত, বেশকজন আহত ও অন্যান্য ক্ষয়ক্ষতির ঘটনার পর সাম্প্রতিক মার্কিন স্বার্থ বিরোধী সিরিজ রকেট হামলার মধ্যে এই হামলা সবচেয়ে বড় আকারের বলে ওই কর্মকর্তা উল্লেখ করেন করেন। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান