ইরাক থেকে আগামী মাসগুলোতে সৈন্য কমাবে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র আগামী মাসগুলোতে ইরাক থেকে সৈন্য কমানোর ব্যাপারে বৃহস্পতিবার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। বাগদাদের সাথে আলোচনার পর তারা এমন প্রতিশ্রুতি ব্যক্ত করলো। সেখানে আইনপ্রণেতারা তাদের প্রত্যাহারের জন্য চাপ প্রয়োগ করে আসছেন। খবর এএফপি’র।
সৈন্য প্রত্যাহারের সংখ্যা উল্লেখ না করে এক যৌথ বিবৃতিতে বলা হয়, ‘এ দু’দেশ স্বীকৃতি দিয়েছে যে আইএসআইএস’র হুমকি দূর করার উল্লেখযোগ্য অগ্রগতির আলোকে আগামী মাসগুলোতে যুক্তরাষ্ট্র ইরাক থেকে সৈন্য হ্রাস করা অব্যাহত রাখবে।’
এতে বলা হয়, ‘যুক্তরাষ্ট্র আবারো বলেছে যে এটা ইরাকে স্থায়ী ঘাঁটি বা স্থায়ী সামরিক উপস্থিতির কোন চেষ্টা বা অনুরোধ না।’
এর বিনিময়ে ইরাক ধারাবাহিক রকেট হামলা থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য রয়েছে এমন বিভিন্ন ঘাঁটি রক্ষার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। এসব রকেট হামলার জন্য ইরানপন্থী আধা-সামরিক বিভিন্ন গ্রুপকে দায়ী করা হয়।
এ দুই দেশ এক দশকেরও বেশি সময়ের মধ্যে এই প্রথম তারা বৃহস্পতিবার কৌশলগত বিষয় নিয়ে সংলাপ করলো। বাগদাদে মার্কিন ড্রোন হামলার প্রেক্ষাপটে মার্কিন সৈন্য প্রত্যাহারে ইরাকের আইনপ্রণেতাদের দাবির কয়েকমাস পর তাদের মধ্যে এ সংলাপ অনুষ্ঠিত হলো। বাগদাদে ওই ড্রো হামলায় প্রতিবেশি দেশ ইরানের শীর্ষ এক জেনারেল নিহত হন।
যুক্তরাষ্ট্রপন্থী ইরাকের নতুন প্রধানমন্ত্রী মুস্তফা কাদিমির দায়িত্ব গ্রহণের পর থেকেই দেশ দু’টির মধ্যে সম্পর্ক স্থিতিশীল রয়েছে। করোনাভাইরসজনিত সাবধানতার কারণে সংলাপটি ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়।