ইরানের ড্রোন নিয়ে ইসরাইলি প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা বাইডেনের

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ইসরাইলের প্রেসিডেন্ট আইজ্যাক হার্জগ বুধবার রাশিয়ায় ইরানের সরবরাহকৃত যুদ্ধ ড্রোন ব্যবহার করে ইউক্রেনে চালানো হামলার ক্রমবর্ধমান হুমকি নিয়ে আলোচনা করেন। আর এ কারণে কিয়েভকে সাহায্য করার ব্যাপারে ইসরাইল চাপের মুখে রয়েছে। খবর এএফপি’র।
হার্জগ তার আলোচনার পর হোয়াইট হাউসে সাংবাদিকদের বলেন, তারা ‘প্রধানত’ ইরানের পরমানু কর্মসূচি, ইরানের কঠোর ধর্মীয় আইনের বিরুদ্ধে বিক্ষোভকারীদের বিরুদ্ধে দমন এবং রাশিয়ার কাছে তেহরানের ড্রোন বিক্রির বিষয় নিয়ে আলোচনা করেন।
হার্জগ বলেন, এসব ড্রোন হামলায় ‘ইউক্রেনের নিরপরাধ নাগরিকরা নিহত হচ্ছে।’ এ ক্ষেত্রে ইসরাইল রক্তক্ষয়ী রুশ আগ্রাসন প্রতিরোধ করতে পশ্চিমাপন্থী ইউক্রেনকে সহায়তা করা মার্কিন নেতৃত্বাধীন জোটে সম্পৃক্ত হতে নারাজ।
তবে ওয়াশিংটনে হার্জগের সফরকালে ইউক্রেন যুদ্ধে ইরানের ক্রমবর্ধমান ভূমিকার বিষয়ে ইসরাইলের উদ্বেগের কথা তুলে ধরা হয় এবং ইরানের বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে চালানো বিভিন্ন হামলায় রাশিয়ার ব্যবহার করা ড্রোন সরবরাহ করায় তেহরানকে অভিযুক্ত করা হয়।
এদিকে মঙ্গলবার হার্জগ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিনকেনের সাথে সাক্ষাত করেন এবং ইরান রাশিয়াকে সামরিক ড্রোন সরবরাহ করে আসছে তা প্রমাণে তিনি গোয়েন্দা তথ্য দেওয়ার কথা জানান।
ইউক্রেনের প্রেসিডেন্ট বুধবার ইসরাইলের এমন পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেন, ‘ইসরাইলের সাথে সম্পর্কের ক্ষেত্রে এটি একটি ইতিবাচক প্রবণতা। এ ক্ষেত্রে দীর্ঘ বিরতির পর আমি সামনের দিকে অগ্রসর হওয়া প্রত্যক্ষ করছি।’
এ সময় বাইডেন ও হার্জগ ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে আন্তর্জাতিক মহলের সাথে চলমান দ্বন্দ্ব নিয়েও আলোচনা করেন।