ইরান থেকেই বিদ্যুৎ-গ্যাস আমদানি করতে হবে ইরাককে: সাবেক মন্ত্রী

ইরাকের সাবেক বিদ্যুৎমন্ত্রী বলেছেন, বিকল্প ব্যবস্থা বাস্তবায়ন না করা পর্যন্ত আগামী কয়েক বছর প্রতিবেশী ইরানই হবে ইরাকের জন্য প্রধান জ্বালানি সরবরাহকারী। ইরাক বিষয়ে আটলান্টিক কাউন্সিলের পরিচালক আব্বাস কাদিমকে দেয়া এক সাক্ষাৎকারে দেশটির সাবেক বিদ্যুৎমন্ত্রী লুইয়া আল খাতিব এ মন্তব্য করেন।

খাতিব বলেন, সত্যিকারভাবে বলতে গেলে বর্তমান পরিস্থিতে ইরান থেকেই আমাদেরকে জ্বালানি আমদানি করতে হবে। আমেরিকা ইরাকের জন্য বিকল্পভাবে জ্বালানি সরবরাহ করতে তার দেশের বিভিন্ন কোম্পানি এবং মিত্রদেশ বিশেষ করে সৌদি আরবকে বাছাই করছে বলে সংবাদ মাধ্যমে খবর আসার পর খাতিব এ মন্তব্য করেন।

খাতিব বলেন, ইরাকের জন্য প্রয়োজনীয় গ্যাস সরবরাহকারী ইরান বা সৌদি আরব যেইহোক একজন ক্রেতা হিসেবে বাগদাদ সরকারকে যেসব বিষয়গুলো গুরুত্ব দিতে হবে তাহলো গ্যাসের মুল্য তুলনামুলকভাবে ন্যায্য কিনা এবং চাহিদামতো খুব দ্রুত সরবরাহ করতে পারবে কিনা। ইরাকের সাবেক মন্ত্রী বলেন, গ্যাসের নিজস্ব চাহিদা পূরণে আত্মনির্ভরশীল হতে ইরাককে আরো তিন চার বছর অপেক্ষা করতে হবে।

তিনি বলেন, “আমরা পরিষ্কারভাবে আমেরিকাকে বলে দিয়েছি যে গ্যাসের চাহিদা পূরণে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করার জন্য ইরাকের আরো তিন থেকে চার বছর সময়ের প্রয়োজন।” ইরান বর্তমানে ইরাকের কাছে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ এবং ৪০০ কোটি ঘনমিটার গ্যাস রপ্তানি করছে। এক মেগাওয়াট বিদ্যুৎ দিয়ে প্রায় ১০০০ বাড়ি-ঘরের চাহিদা পূরণ করা সম্ভব।সূত্র:পার্সটুডে