ইসরাইলের অবৈধ বসতিস্থাপন বন্ধে পদক্ষেপ নিনঃ জাতিসংঘকে বাংলাদেশ

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলের অবৈধ বসতিস্থাপন বন্ধ, গাজার অবরোধ তুলে নেয়াসহ ইসরাইলি আগ্রাসন ও সহিংসতা বন্ধে নিরাপত্তা পরিষদকে আশু পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

বৃহস্পতিবার জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এই আহ্বান জানান। খবর: বাসস।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ‘প্যালেস্টাইন প্রশ্নসহ মধ্যপ্রাচ্যের সাম্প্রতিক পরিস্থিতি’ নিয়ে আয়োজিত এক উন্মুক্ত বিতর্কে অংশ নিয়ে এই আহ্বান জানানো হয়।

স্থায়ী প্রতিনিধি বলেন, ‘পূর্ব জেরুজালেমকে রাজধানী করে দুই-রাষ্ট্র সমাধান কাঠামোর আওতায় স্থায়ী, সুসংহত, স্বাধীন ও সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য ফিলিস্তিনি জনগণের আত্ম-নিয়ন্ত্রণাধিকার রক্ষার ন্যায়সঙ্গত সংগ্রামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের জনগণ ও সরকার সবসময়ই অকুন্ঠ সমর্থন দিয়ে যাবে।’

ইউএনআরডব্লিউএ বাজেট হ্রাসের কারণে বিভিন্ন দেশে আশ্রিত ফিলিস্তিনি শরণার্থীরা ভয়াবহ পরিণতির মধ্যে পড়তে পারে বলেও রাষ্ট্রদূত মাসুদ উদ্বেগ প্রকাশ করেন।

তিনি বলেন, ‘আমরা ইউএনআরডব্লিউএ-এর জন্য পর্যাপ্ত ও টেকসই তহবিল নিশ্চিতের প্রয়োজনীয়তার পূনরুল্লেখ করছি যাতে করে ফিলিস্তিনি শরণার্থীদের জীবনধারণ ব্যবস্থা অপেক্ষাকৃত সহজ হয়।’

দশকের পর দশক ধরে চলমান আগ্রাসী অপশক্তির জুলুম-নির্যাতন থেকে ফিলিস্তিনি জনগণকে রক্ষার জন্য আন্তর্জাতিক সুরক্ষা নিশ্চিতকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে তিনি জোর আহ্বান জানান।

এসময় ফিলিস্তিনসহ সারাবিশ্বে মানবিক বিপর্যয় সৃষ্টিকারী আগ্রাসন ও সহিংসতার ন্যায়সঙ্গত, স্থায়ী ও শান্তিপূর্ণ সমাধানে নিরাপত্তা পরিষদ একতাবদ্ধ হয়ে কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন রাষ্ট্রদূত মোমন।

নিরাপত্তা পরিষদের চলতি মাসের প্রেসিডেন্ট কাজাখিস্তানের সভাপতিত্বে এই উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

আজকের বাজার: সালি / ২৬ জানুয়ারি ২০১৮