ইয়েমেন বিদ্রোহীদের নতুন ড্রোন হামলা ঠেকিয়ে দিয়েছে সৌদি আরব

সৌদি আরবের দক্ষিণাঞ্চলীয় একটি বেসামরিক বিমানবন্দর লক্ষ্য করে বৃহস্পতিবার চালানো ইয়েমেনের বিদ্রোহীদের একটি ড্রোন হামলা ঠেকিয়ে দেয়া হয়েছে। রিয়াদ নেতৃত্বাধীন সামরিক জোট একথা জানায়। এদিকে ইরান মদদপুষ্ট এ বিদ্রোহী গ্রুপ সৌদি আরবে হামলা জোরদার করেছে। খবর এএফপি’র।
সৌদি আরবের সরকারি বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি পরিবেশিত জোটের এক বিবৃতিতে বলা হয়, ড্রোন হামলার লক্ষ্য ছিল জিজান বিমানবন্দর। এতে কোন ক্ষতি বা কেউ হতাহত হয়েছে কিনা বিবৃতিতে সে ব্যাপারে কিছু বলা হয়নি।
বিদ্রোহীদের আল-মাছিরাহ টিভি জানায়, এরআগে বিদ্রোহীরা সৌদি আরবের দক্ষিণাঞ্চলী আসির প্রদেশের জিজান ও আবহা বিমানবন্দরে ড্রোন হামলা চালানোর দাবি করে।
তবে সৌদি সামরিক জোট আবহায় হামলার খবর নিশ্চিত করেনি।
ইয়েমেনের বিদ্রোহীরা সাম্প্রতিক সপ্তাহগুলোতে সীমান্ত বরাবর ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা জোরদার করেছে। ২০১৫ সাল থেকে বিদ্রোহীরা সৌদি জোটের বিমান হামলা মোকাবেলা করছে।
জোট জানায়, মঙ্গলবার আবহা বিমানবন্দরে ইয়েমেন বিদ্রোহীদের এক হামলায় নয়জন বেসামরিক নাগরিক আহত হয়।
গত ১২ জুন আবহা বিমানবন্দরে বিদ্রোহীদের এক ক্ষেপণাস্ত্র হামলায় ২৬ জন বেসামরিক নাগরিক আহত হয়।
জোট জানায়, গত ২৩ জুন আবহা বিমানবন্দরে বিদ্রোহীদের আরেক হামলায় এক সিরীয় নাগরিক নিহত ও অপর ২১ জন বেসামরিক নাগরিক আহত হয়।
আন্তর্জাতিক জলসীমায় যুক্তরাষ্ট্রের একটি ড্রোন গুলি করে ভূপাতিত করায় এবং কৌশলগত দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ ওমান উপসাগরে তেল ট্যাঙ্কারে হামলা চালানোয় ওয়াশিংটন ইরানকে দায়ী করার পর চরম আঞ্চলিক উত্তেজনার প্রেক্ষাপটে এসব হামলা চালানো হয়।
ইয়েমেনের হুতি বিদ্রোহীদের কাছে শক্তিশালী বিভিন্ন অস্ত্র সরবরাহ করায় সৌদি আরব বারবার ইরানকে দায়ী করে। তবে ইরান তাদের বিরুদ্ধে করা এমন অভিযোগ প্রতিবারই প্রত্যাখান করে।