৩৭ তম বিসিএসের ফল ঈদের আগেই, সেপ্টেম্বরে ৪০তম’র বিজ্ঞপ্তি

ঈদুল ফিতরের আগেই ৩৭তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ করা হবে। আর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে আগামী সেপ্টেম্বরে।

বুধবার (৬ জুন) বাংলাদেশ কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ৩৭তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফল তৈরি হয়েছে। ফল প্রকাশের জন্য কিছু প্রক্রিয়া রয়েছে, বর্তমানে সেসব প্রক্রিয়া চলছে। আগামী সপ্তাহে এ ফলাফল প্রকাশ করা হতে পারে। যদি তা সম্ভব না হয় তাহলে ঈদের ছুটির পরপরই প্রকাশ করা হবে।

জানা গেছে, গত বছরের ২৫ অক্টোবর ৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ হয়। এতে ৫ হাজার ৩৭৯ জন পাস করেন। ৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষা শেষ হয় ২০১৭ সালের ২৩ মে। প্রায় পাঁচ মাস পর লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। গত বছরের ৩০ সেপ্টেম্বর ৩৭তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন ২ লাখ ৪৩ হাজার ৪৭৬ পরীক্ষার্থী। প্রাথমিক বাছাই পরীক্ষায় ৮ হাজার ৫২৩ জন উত্তীর্ণ হন। তবে লিখিত পরীক্ষায় অংশ নেন ৮ হাজার ৩১ জন। এই বিসিএসে প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা হিসেবে ১ হাজার ২২৬ জনকে নিয়োগ দেয়া হবে।

এদিকে ৪০ তম বিসিএস সম্পর্কে ড. মোহাম্মদ সাদিক বলেন, সেপ্টেম্বরে ৪০তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে। নভেম্বরের মধ্যে আবেদন কার্যক্রম শেষ করা হবে। পরবর্তী তিন বা চার মাসের মধ্যে প্রিলিমিনারী পরীক্ষার আয়োজন করা হবে। ইতোমধ্যে ৪০তম বিসিএসের জন্য প্রথম শ্রেণিতে বিভিন্ন ক্যাডারে প্রায় ২ হাজার জনকে নিয়োগের জন্য চাহিদা পেয়েছি।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাধ্যমে এ চাহিদা প্রদান করা হয়েছে। এ তালিকায় বিসিএসে প্রশাসন, পুলিশ, পররাষ্ট্র, আনসার, কারিগরি ও পেশাগত ক্যাডারে (সরকারি সাধারণ কলেজ ও সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজ) প্রায় ২ হাজার পদ রয়েছে। তবে এখন পর্যন্ত এ তালিকা চূড়ান্ত করা হয়নি বলেও তিনি জানান।

তিনি বলেন, ৩৮তম ও ৩৯তম বিসিএসের লিখিত পরীক্ষার দিন ধার্য করা হয়েছে। ৩ আগস্ট ৩৯তম বিসিএসের পরীক্ষা নেব ও ৮ আগস্ট ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হবে। ৮ থেকে ১৩ আগস্ট এই বিসিএসের আবশ্যিক বিষয়ের পরীক্ষা হবে। এছাড়া সেপ্টেম্বরের শেষের দিকে ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা হবে।

আজকের বাজার/ এমএইচ