ঈদে প্রতি বর্গফুট গরুর চামড়া ৫০ টাকা, খাসি ২০

দাম কমিয়ে কোরবানির পশুর চামড়ার দাম পুনঃনির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। তাছাড়া ঢাকায় ও ঢাকার বাহিরে স্থানভেদে দামও ভিন্ন ভিন্ন ধরা হয়েছে।

বৃহস্পতিবার (৯ আগস্ট) বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কোরবানির পশুর চামড়ার এ দর ঘোষণা করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

এ সময় বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও চামড়া ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন। মন্ত্রী চামড়া শিল্প সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের প্রতিনিধিদের সঙ্গে এসময় দীর্ঘ সময় বৈঠক করেন।

বৈঠকে বাণিজ্যমন্ত্রী বলেন, ঢাকায় প্রতি বর্গফুট লবনযুক্ত গরুর চামড়ার দাম ৫ টাকা কমিয়ে ধরা হয়েছে ৪৫ থেকে ৫০ টাকা, ঢাকার বাইরে ৩৫ থেকে ৪০ টাকা। গত বছর এ দাম ছিল ঢাকায় প্রতি বর্গফুট গরুর চামড়া ৫০ থেকে ৫৫ টাকা, ঢাকার বাইরে ৪০ থেকে ৪৫ টাকা।

বাংলাদেশ থেকে বছরে প্রায় ২২ কোটি বর্গফুট চামড়া পাওয়া যায়। এর মধ্যে ৬৪ দশমিক ৮৩ শতাংশ গরুর চামড়া, ৩১ দশমিক ৮২ শতাংশ ছাগলের, ২ দশমিক ২৫ শতাংশ মহিষের এবং ১ দশমিক ২ শতাংশ ভেড়ার চামড়া। এর অর্ধেকের বেশি আসে কুরবানির সময়।

এ বছর চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২২ বা ২৩ আগস্ট ঈদ উদযাপিত হবে। ১২ আগস্ট জিলহজ মাসের চাঁদ উঠলে ২২ আগস্ট ঈদ করবেন বাংলাদেশের মুসলমানরা। আর ১২ আগস্ট চাঁদ না দেখা গেলে ২৩ আগস্ট বাংলাদেশে ঈদ হবে।

আজকের বাজার/এমএইচ