ঈদে স্পেশাল লুকে ফ্রুট ম্যাসেজ ক্রিম

ঈদ মানেই বাড়তি আয়োজন। সাজ-গোজ, পোশাক-আশাক থেকে শুরু করে সব কিছুতেই। একই সঙ্গে ত্বক ও চুলের যত্নও নেয়া দরকার। আর ত্বকের যত্নে অনেকেই ব্যবহার করে থাকেন ম্যাসাজ ক্রিম। এটি ত্বকের ভেতর থেকে ময়লা দূর করে ত্বক পরিষ্কার করে থাকে। বাজারে নানান ব্র্যান্ডের ম্যাসাজ ক্রিম কিনতে পাওয়া যায়। এর মধ্যে ফ্রুট ম্যাসাজ ক্রিম বেশ জনপ্রিয়। কিন্তু আজকাল বাজারে ভালো মানের ম্যাসাজ ক্রিম চেনা দুষ্কর। তাছাড়া ওইসব ম্যাসাজ ক্রিম সব ত্বকের জন্য উপযোগী নয়। তাই ঘরে তৈরি করে নিতে পারেন ফ্রুট ম্যাসাজ ক্রিম। এর কোনো পার্শ্ব প্রতিক্রিয়া না থাকায় নিরাপদে ব্যবহার করতে পারেন।

তৈলাক্ত এবং মিশ্র ত্বকের জন্য

উপকরণ:
কালো আঙ্গুর, কমলা, স্ট্রবেরি, ভিটামিন ই তেল বা ভিটামিন ই ক্যাপসুল, কর্ণ ফ্লাওয়ার, অ্যালোভেরা জেল (ইচ্ছা)।

প্রণালী:
প্রথমে দুটি কমলার কোয়া, দুটি স্ট্রবেরি কুচি, চার/পাঁচটা আঙ্গুর ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এর সঙ্গে এক টেবিল চামচ কর্ণ ফ্লাওয়ার মেশান। এবার একটি পাত্রে অল্প আঁচে পানি গরম করতে দিন। গরম পানির মাঝে ব্লেন্ড করা পেস্টের বাটিটি রাখুন। পেস্ট ঘন হয়ে এলে নামিয়ে ফেলুন। এবার এর সঙ্গে এক টেবিল চামচ অ্যালোভেরা জেল আর ভিটামিন ই তেল দিয়ে দিন। ক্রিম তৈরি হয়ে গেলো। এটি ফ্রিজে ৫-৭ দিন পর্যন্ত রাখতে পারবেন।

শুষ্ক এবং সেনসিটিভ ত্বকের জন্য

উপকরণ:
পেঁপে এবং কমলা, শিয়া বাটার অথবা মাখন, কর্ন ফ্লাওয়ার, মধু।

প্রণালী:
চুলায় শিয়া বাটার গলিয়ে নিন। শিয়া বাটারের সঙ্গে কর্ণফ্লাওয়ার একসঙ্গে মিশিয়ে রাখুন। ৪-৫ টুকরো পেঁপে কেটে পেস্ট তৈরি করুন। এরসঙ্গে শিয়া বাটার এবং কর্ণফ্লাওয়ারের মিশ্রণ দিয়ে দিন। এরসঙ্গে এক টেবিল চামচ মধু মিশিয়ে নিন। ব্যস তৈরি হয়ে গেলো ম্যাসাজ ক্রিম। এটি এয়ার টাইট কনটেইনারে ৮-১০ দিন সংরক্ষণ করুন।

যেভাবে ব্যবহার করবেন
ম্যাসাজ ক্রিম হাতে নিয়ে আঙ্গুল দিয়ে ত্বকে চক্রকারে লাগান। ভেজা আঙ্গুল দিয়ে নিচ থেকে উপরে দিকে ম্যাসাজ করুন। ধীরে ধীরে আঙ্গুল দিয়ে ৩ থেকে ৪ মিনিট ম্যাসাজ করুন। একটি তুলো বল ঠাণ্ডা পানিতে ভিজিয়ে ত্বকে ব্যবহার করুন। এভাবে ত্বক হতে সম্পূর্ণ ক্রিম দূর করে ফেলুন।

যেভাবে কাজ করে
কমলা, স্ট্রবেরী, আঙ্গুরের ভিটামিন সি এবং অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে যা ত্বকে রক্ত সঞ্চালন করে। এটি ত্বকের ভিতর থেকে পুষ্টি যুগিয়ে থাকে। এর সঙ্গে ত্বকের বলিরেখা, ব্রণের দাগ দূর করতে সাহায্য করে। অ্যালোভরা এবং ভিটামিন ই ক্ষতিগ্রস্ত ত্বককে মেরামত করে।

শিয়া বাটার শুষ্ক ত্বকে একটি আলাদা গ্লো নিয়ে আসে। ফলের নির্যাস, ভিটামিন, এনজাইম ত্বক পরিষ্কার করে। শুষ্ক ত্বক ময়েশ্চারাইজ করে ভিতর থেকে উজ্জ্বলতা বৃদ্ধি করে।

আজকের বাজার: আরআর/ ১০ জুন ২০১৭