ঈদ সামনে রেখে র‌্যাবের নিরাপত্তা জোরদার

ঈদে কোন ধরনের নিরাপত্তা ঝুঁকি নেই বলে জানিয়েছেন র‌্যাবের মহা-পরিচালক (ডিজি) বেনজির আহম্মেদ।

১৫ জুন বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় কমলাপুরে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে ঘরেফেরা মানুষের জন্য গৃহীত নিরাপত্তা ব্যবস্থাপনা পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে তিনি একথা বলেন।

তিনি বলেন, আসন্ন ঈদে খুবই স্বল্প সময়ে কোটি কোটি মানুষ ঢাকা ত্যাগ করবে। এ সময় রাজধানীর ১৫ থেকে ২০ লাখ বাড়ি খালি হবে। বেশিরভাগ বিপণি বিতানগুলো বন্ধ থাকবে। ফাঁকা হয়ে যাওয়া রাজধানীর নিরাপত্তা নিশ্চিত করাই আমাদের লক্ষ্য।

বর্তমানে মানুষের মধ্যে আরো সচেতনতা বেড়েছে উল্লেখ করে তিনি বলেন, র‍্যাবের নিরাপত্তা ব্যবস্থাকে সুসংগত করতে অন্যান্য বাহিনীর সঙ্গে সমন্বয় করা হবে। আর এজন্য অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সমন্বয় করে র‍্যাব সুসংগত নিরাপত্তা ব্যবস্থা হাতে নিয়েছে বলেও জানান তিনি।

বিশেষ দিবস নয় বরং ৩৬৫ দিনই আইনশৃঙ্খলা বাহিনীর কাছে গুরুত্বপূর্ণ মন্তব্য করে তিনি আরো বলেন, আমরা প্রতি দিনের নিরাপত্তা ব্যবস্থা চিন্তা করি, প্রতিটি জীবনই মূল্যবান। প্রায় প্রতি দিনই কোন না কোন বাহিনীর হাতে জঙ্গি গোষ্ঠী কেউ না কেউ ধরা পড়ছে। তবে এখানে আত্মতুষ্টির কিছু নাই। ক্রমাগত অভিযানে জঙ্গি গোষ্ঠীর অপারেশনাল শাখা দূর্বল হয়ে পড়েছে। জঙ্গিদের নিশ্চিহ্ন করে প্রতিটি দিন নিরাপদ করতে সবাই মিলে কাজ করতে হবে।

ঈদ যাত্রায় রেলের প্লাটফর্ম কেন্দ্রিক সমস্যাগুলো গত ৫-৬ বছরে কমে এসেছে উল্লেখ করে তিনি বলেন, এখন চোরাকারবারী, পকেটমার, অজ্ঞনপার্টির দৌরাত্ত্ব নেই।

ঈদকে সামনে রেখে ইতোমধ্যে নগরীর বিপণি বিতাগুলোর নিরাপত্তার দিকে নজর দেওয়া হয়েছে। বিভিন্ন স্টেশন, ফেরিঘাট, লঞ্চঘাটে র‍্যাবের ক্যাম্প স্থাপন করা হয়েছে। নগরীজুড়ে পেট্রোল টিম, মোটরসাইকেল পেট্রোল, সাদা পোষাকে পেট্রোল বাড়ানো হয়েছে।

র‍্যাব প্রধান বলেন, সারাদেশে যেখানেই র‌্যাবের ব্যাটালিয়ন আছে সেখানেই ২৪ ঘণ্টা নিরাপত্তায় বাড়তি ব্যবস্থা হাতে নেওয়া হয়েছে। উদ্দেশ্য একটাই মানুষের চলাচলকে নির্বিঘ্ন করা।

আজকের বাজার:এলকে/এলকে/ ১৫ জুন ২০১৭