উখিয়ার পথে প্রধানমন্ত্রী, অপেক্ষায় রোহিঙ্গারা

মায়ানমারের আইনশৃঙ্খলা বাহিনীর অত্যাচারে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের অবস্থা দেখতে কক্সবাজারের উখিয়ার পথে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১২ সে্পেটম্বর মঙ্গলবার সকাল সোয়া নয়টার দিকে হযরত শাহজালাল বিমানবন্দর থেকে কক্সবাজারের উদ্দেশে রওনা হন তিনি। প্রধানমন্ত্রীকে বহনকারী বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি ১৯০৯ ফ্লাইটটি কক্সবাজার বিমানবন্দরে অবতরণ করবে। এরপর সেখান থেকে সড়কপথে উখিয়ার কুতুপালং শরণার্থী ক্যাম্প পরিদর্শনে যাবেন শেখ হাসিনা। এ সময় তিনি আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করবেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে সফরে আছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, পূর্তমন্ত্রী মোশাররফ হোসেন, চিফ হুইপ আ স ম ফিরোজ, হুইপ ইকবালুর রহিমসহ আরও অনেকে।

এদিকে কুতুপালং এলাকায় আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অপেক্ষায় আছেন। প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে ক্যাম্পে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মাঝে আশার সঞ্চার হয়েছে।

জেলা প্রশাসনের দেয়া প্রধানমন্ত্রীর সফরসূচি অনুযায়ী, মঙ্গলবার সকাল ১০টায় উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করার কথা প্রধানমন্ত্রীর। পরে সার্কিট হাউজে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন। এরপর নামাজ ও মধ্যাহ্ন বিরতি শেষে চারটার আগে কক্সবাজার ত্যাগ করার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

গত ২৪ আগস্ট মায়ানমারের রাখাইন রাজ্যে পুলিশ পোস্টে হামলা চালায় সে দেশের একটি বিদ্রোহী গ্রুপ। এতে ১২ পুলিশ সদস্যসহ বহু রোহিঙ্গা হতাহত হয়। এ ঘটনায় মায়ানমারের রাখাইন রাজ্যে অভিযানের নামে সাধারণ মানুষ ওপর হত্যা, ধর্ষণ, বাড়িঘরে আগুনসহ নানা নির্যাতন চালাচ্ছে দেশটির সেনাবাহিনী ও পুলিশ। আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে নিজেদের বাঁচাতে বাংলাদেশ অভিমুখে রোহিঙ্গাদের ঢল নামে।

জাতিসংঘের তথ্যমতে, এ পর্যন্ত প্রায় তিন লাখের মতো রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। তবে স্থানীয় লোকজনের দাবি, এই সংখ্যা আরও বেশি। এছাড়াও নাফ নদীর জলসীমানা থেকে শুরু করে স্থলসীমানা পার হয়ে নো-ম্যানস ল্যান্ডে অবস্থান নিয়েছে হাজার হাজার রোহিঙ্গা।

আজকের বাজার : এলকে/এলকে ১২ সেপ্টেম্বর ২০১৭