বিটকয়েন নিষিদ্ধ করতে যাচ্ছে চীন

ডিজিটাল মুদ্রা বিটকয়েন লেনদেন নিষিদ্ধ করতে যাচ্ছে চীন। এ পরিকল্পনা জানানোর পর বড় ধরণের দরপতন ঘটেছে এ মুদ্রার বাজারে। ১১ সেপ্টেম্বর সোমবার ব্লুমবার্গ ও ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, চীন আনুষ্ঠানিকভাবে এ মুদ্রার বিনিময় বন্ধ করতে যাচ্ছে। গত শুক্রবারের পর ১০০ ডলারের বেশি পতন হয়েছে এ মুদ্রার দর।

এর আগে শুক্রবার বিকেলে যুক্তরাজ্যে বিটকয়েনের দর ছিল ৪ হাজার ২৪১ ডলার। সোমবার তা কেনাবেচা হয়েছে ৪ হাজার ১০৮ ডলার। অথচ এক সপ্তাহ আগেই মুদ্রাটির দর ৫ হাজার ডলার অতিক্রম করে। সে হিসেবে চলতি বছরই শুধু এ মুদ্রার দর ৩৫০ শতাংশ বেড়েছে।

বিটকয়েনের মাধ্যমে বিদেশে অর্থ পাচার হচ্ছে বলে অভিযোগ করে আসছে চীন। নজরদারি বাড়িয়ে পাচার বিরোধী অভিযানও শুরু করে দেশটি। মানি লন্ডারিংয়ের মতো বড় কোনো সমস্যা এ মুদ্রার মাধ্যমে ঘটতে পারে কি না তাও বিশ্লেষণ করা হয়। এরপরই চীন বিটকয়েন নিয়ে সিদ্ধান্ত জানাচ্ছে। দেশটির কেন্দ্রীয় ব্যাংক ইতোমধ্যে এ ব্যাপারে তাদের সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে।

২০০৮ সালে প্রথম বিটকয়েন চালু হয়। এটি চালু হওয়ার পর মনে করা হয়, খুব শিগগির এ মুদ্রা জনপ্রিয়তা পাবে না। চালুর পর থেকেই এর মূল্য ওঠা-নামা করতে থাকে। গত দুই বছরে এ মুদ্রা বিশ্বব্যাপী জনপ্রিয়তা অর্জন করেছে। অনেক দেশ নতুন করে বিটকয়েন এর বৈধতা দেওয়ার কথা ভাবছিল। ২০১৪ সালে বিটকয়েনের বড় আকারের দরপতন ঘটে।

আজকের বাজার : এমএম / ১২ সেপ্টেম্বর ২০১৭