সিটি নির্বাচন

উত্তরে আতিকুল-তাবিথসহ ছয় মেয়র প্রর্থীর মনোনয়ন বৈধ

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচনের মনোনয়নপত্র যাচাই-বাছাই চলছে। এতে উত্তর সিটিতে আওয়ামী লীগের আতিকুল ইসলাম ও বিএনপির তাবিথ আউয়ালসহ ছয় মেয়র প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটে যাচাই-বাছাই শেষে উত্তরের রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম এ ঘোষণা দেন। তিনি সাতজন মেয়র প্রার্থীর মধ্যে ছয়জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন। বাদ পড়েছেন জাতীয় পার্টির জিএম কামরুল ইসলামের মনোনয়ন।

জাতীয় পার্টির প্রার্থীর উদ্দেশে আবুল কাশেম বলেন, ‘জিএম কামরুল ইসলামের মনোনয়ন যাচাই-বাছাই করে দেখেছি, তিনি সিটি করপোরেশনের ভোটার নন। এ কারণে তার মনোনয়নপত্র আমরা গ্রহণ করতে পারছি না।’

উত্তর সিটিতে বৈধ আরো চার মেয়র প্রার্থী হলেন- সিপিবির সাজেদুল হক, পিডিপির শাহীন খান, ইসলামী আন্দোলন বাংলাদেশের ফজলে বারী মাসউদ ও এনপিপির আনিসুর রহমান দেওয়ান।

এ ছাড়া সাধারণ কাউন্সিলর পদে ৩৭৪ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৮৯ জনের মনোনয়নপত্র যাচাই-বাছাই চলছে।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর, মনোনয়ন পত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি, প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ জানুয়ারি।

আজকের বাজার/এমএইচ