উত্তর কোরিয়ার ২টি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা

উত্তর কোরিয়া রোববার দু’টি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। দক্ষিণ কোরিয়ার সামরিক সূত্র এ কথা জানিয়েছে।
এদিকে, কয়েকদিন আগে দেশটি এর সবচেয়ে উন্নত আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রসহ নজিরবিহীন উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্ষেপণাস্ত্রে পরীক্ষা চালিয়েছে।
চলতি বছর উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষার কারণে কোরীয় উপদ্বীপ জুড়ে উত্তেজনা দ্রুত বেড়ে যায়।
দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলেছেন, উত্তর কোরিয়া রোববার যে দু’টি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে তা তারা সনাক্ত করেছেন। উত্তর পিয়নগানের তংচাং রি এলাকা থেকে পূর্ব সাগরে স্থানীয় সময় সকাল ১১টা ১৩ মিনিট থেকে রাত ১২টা পাঁচ মিনিটের মধ্যে মাঝারি পাল্লার এ দুটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে।
দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী রোববারের এ উৎক্ষেপণের কঠোর নিন্দা জানিয়ে বলেছে, এটি তীব্র উস্কানিমূলক এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের স্পষ্ট লংঘন।
এদিকে, এর আগে উত্তর কোরিয়া উচ্চ ক্ষমতাসম্পন্ন কঠিন জ¦ালানির মোটরের পরীক্ষা চালিয়েছে। দেশটির সরকারি সংবাদ মাধ্যম একে গুরুত্বপূর্ণ পরীক্ষা হিসেবে বর্ণনা করে বলেছে, এটি নতুন ধরনের কৌশলগত অস্ত্র তৈরির কাজে ব্যবহৃত হবে।
গত ২০০৬ সাল থেকে জাতিসংঘের আরোপ করা কঠোর নিষেধাজ্ঞা সত্ত্বেও উত্তর কোরিয়া আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি করেছে।
গত মাসে ‘মনস্টার মিসাইল হোয়াসোং ১৭’ এর উৎক্ষেপণ দেখতে গিয়ে দেশটির নেতা কিম জং উন ঘোষণা দিয়ে বলেছেন, তিনি চান উত্তর কোরিয়া বিশে^র সবচেয়ে শক্তিধর পরমাণু দেশ হোক।