উত্থানে ফিরেছে পুঁজিবাজার

টানা তিন কার্যদিবস পতনের পর সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। একইসঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৪৫৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৯৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫১৩ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৬টির, দর কমেছে ৯১টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৫৪টির।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৭৬ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ২২ কোটি ৫ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৫৪ কোটি ৩৮ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৩৮ পয়েন্টে।

দিনভর সিএসইতে হাত বদল হওয়া ২৩৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৭টির, কমেছে ৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর। আজ সিএসইতে ১৯ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।