উত্থানে শুরু, উত্থানে শেষ

চলতি বছরের শেষ কার্যদিবস আজ বৃহস্পতিবার ২৮ডিসেম্বর । মূল্যসূচকের ব্যাপক উত্থানে শেষ হয়েছে লেনদেন। যেমনটা শুরু হয়েছিল বছরের প্রথম কার্যদিবস রোববার ১জানুয়ারি। সেদিনও দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে(ডিএসই) লেনদেন শেষ হয়েছিল ঊর্ধ্বমুখী প্রবণতায়। সার্বিক মূল্য সূচক ডিএসইএক্স   বেড়েছিল ৪৭পয়েন্ট। আজ বেড়েছে ৫৮পয়েন্ট।

একই চিত্র দেখা গেল অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে(সিএসই)।২০১৭সালের ১জানুয়ারি সিএসসিএক্স সূচক ৯২ পয়েন্ট বেড়েছিল। আজ বৃহস্পতিবার বেড়েছে ১৪৭পয়েন্ট।

বৃহস্পতিবার লেনদেন শেষে  ডিএসইতে মোট ৬২৮ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে প্রায় ৭৬ কোটি ৩৪ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৫৫১ কোটি ৭০ লাখ টাকা।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৩৭টির, কমেছে ৬৪টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৫৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৪৪ পয়েন্টে অবস্থান করছে।

২০১৭সালের ১জানুয়ারি ডিএসইতে ৯৯৩ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেনে অংশ নিয়েছে  ৩২৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট। এর মধ্যে দর বেড়েছিল ২২৩টি বা ৭৪ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের । আর ৬০টি বা ১৮ শতাংশ কোম্পানির দর কমেছে এবং ২৩টি বা ৭ শতাংশ কোম্পানির দর অপরিবর্তিত ছিল।

আজ বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৮০ কোটি ৯৮ লাখ টাকার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ২৭০ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫৭টির, কমেছে ৬০র এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির শেয়ার দর।

বছরের প্রথম দিন সিএসই প্রধান সূচক  সিএসসিএক্স ৯২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছিল ৯ হাজার ৪৬২ পয়েন্টে। সেদিন ৬২ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয় সিএসইতে।  লেনদেন হওয়া ২৬০টি ইস্যুর মধ্যে দর বেড়েছিল ২০৮টির, কমেছিল ৪৩টির এবং অপরিবর্তিত ছিল ৯টির।

আজকের বাজার:এসএস/২৮ডিসেম্বর ২০১৭