উদ্দোক্তারা না জানিয়ে শেয়ার বিক্রি করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে

যেসব উদ্যোক্তা ঘোষণা না দিয়ে শেয়ার বিক্রি করেছেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার উদ্যোগ নেওয়া হবে। এসব উদ্যোক্তাদের তালিকা তৈরি করে যারা ব্যবস্থা নিতে পাঠানো হবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি)।

বুধবার ডিএসইতে অনুষ্ঠিত স্টেকহোল্ডারদের বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।

বলা হয়, ইতেমধ্যে না জানিয়ে, রাজস্ব ফাকি দিয়ে যারা শেয়ার বিক্রি করেছেন তাদের তালিকা করা হচ্ছে । তাদের বিরুদ্ধে আইনি ব্যাখা ও আইনি করণীয় নিয়ে বিএসইসির কাছে আবেদন জানানো হবে। আর রাজস্ব আদায় করার ব্যাপারেও বিএসইসির কাছে আবেদন করা হবে। বিভিন্ন উদ্যোক্তাদের শেয়ার বিক্রি করে চলে যাওয়াতে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছে। উদ্যোক্তাদের শেয়ার বিক্রি করতে হলে অবশ্যই স্টক এক্সচেঞ্জকে জানাতে হয় এবং কর পরিশোধ করতে হয়, কিন্তু বেশ কিছু সময় ধরে লক্ষ্য করা যাচ্ছে কিছু উদ্যোক্তা স্টক এক্সচেঞ্জকে না জানিয়ে এবং সরকারের রাজস্ব ফাকি দিয়ে শেয়ার বিক্রি করছে। তাই এ বিষয়ে সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন আইন করেছে যে সিডিবিএলে উদ্যোক্তা শেয়ার মার্ক করা থাকবে এবং তাদের বিক্রি করতে হলে স্টক এক্সচেঞ্জকে জানাতে হবে। এবং উদ্যোক্তারা কারণ উল্লেখ করে জানানোর পরে স্টক এক্সচেঞ্জ লক খুলে দিলেই তারা শেয়ার বিক্রি করতে পারবেন।

১০ শতাংশের বেশি শেয়ার ক্রয়ের ক্ষেত্রে যে আইনি বাধ্যগতা আছে তা সংশোধনের জন্যও তারা বিএসইসির কাছে আবেদন করা হবে বলেও এসময় জানানো হয়। ২০১০ সালের পর থেকে ব্রোকার হাউজের শাখা খোলার বিষয়ে যে আইন আছে তা বুথ খোলার ব্যাপারে এতোটা কঠিন না। যেখানে বুথ খোলার বিষয়ে যে ২ কিলোমিটার সীমা দেয়া আছে সেটা বাড়িনোর জন্য বিএসইসির কাছে আবেদন করা হবে।কারণ বাজারের লেনদেন বাড়াতে হলে বুথের পরিমাণও বাড়াতে হবে।

আরও জানানো হয়, বর্তমানে যেসব বোর্ডে ৩০ শতাংশ শেয়ার এবং অনেক পরিচালকদের ব্যক্তিগতভাবে ২ শতাংশ শেয়ার ধারণের আইনের সংস্কার করা হলেও তা যাথাযথভাবে পালন করার জন্য বাংলাদেশ ব্যাংকের কাছে আবেদন করা হবে।

এ বৈঠকে ডিএসই ছাড়াও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশন (ডিবিএ), বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) এর নেতৃবৃন্দ অংশ নেন।

 

আজকের বাজার /মিথিল