‘উন্নয়নকে টেকসই করতে দুর্নীতির লাগাম টেনে ধরতে হবে’

দেশের উন্নয়নকে টেকসই করতে এখনই দুর্নীতির লাগাম টেনে ধরতে হবে বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

তিনি বলেন, উন্নয়নশীল দেশের স্বীকৃতির জন্য এখনই দুর্নীতির বিরুদ্ধে শক্ত অবস্থানে যেতে হবে।

সোমবার (২৬ মার্চ) রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ের সামনে ‘দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ-২০১৮’এর উদ্বোধনকালে তিনি এ মন্তব্য করেন।

সাত দিনব্যাপী অনুষ্ঠানের প্রথম দিনে সকালে জাতীয় পতাকা উত্তোলন এবং শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে দুর্নীতি প্রতিরোধ সপ্তাহের উদ্বোধন করেন সংস্থাটির চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

দুদক চেয়ারম্যান বলেন, উন্নয়নকে আমাদের টেকসই করতে হবে। টেকসই অর্থনৈতিক উন্নয়নে চাইলে আমাদেরকে অবশ্যই দুর্নীতির লাগাম টেনে ধরতে হবে। এটির লাগাম যদি টেনে না ধরতে পারি তাহলে আরো ছয় বা নয় বছর অপেক্ষা করতে হবে। তাই উন্নয়নশীল দেশের স্বীকৃতির জন্য আমাদেরকে দুর্নীতির বিরুদ্ধে এখনই শক্ত অবস্থানে যেতে হবে।’

জাতির পিতা এবং শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে পেরেছি, এটা আমাদের গর্বের বিষয়। আমরা হয়ত রাজনৈতিক বা ভৌগোলিক মুক্তিটা পেয়েছি, কিন্তু আমরা কী অর্থনৈতিক, সামাজিক মুক্তি, কুসংস্কারের বিরুদ্ধে মুক্তি, সন্ত্রাস-জঙ্গিবাদ থেকে মুক্তি পেয়েছি? এটা একটি বড় প্রশ্ন। যদিও আমরা গর্বের সঙ্গে বলতে পারি, অর্থনৈতিকভাবে আমরা এগিয়ে যাচ্ছি। দেশ এগিয়ে যাচ্ছে কিন্তু এরপরও অপনারা দেখেছেন যে, আমরা উন্নয়নশীল দেশের স্বীকৃতি পেতে যাচ্ছি কিন্তু এজন্য আমাদের অপেক্ষা করতে হবে।’

অনুষ্ঠানের আরো উপস্থিত ছিলেন দুদক কমিশনার ড. নাসিরউদ্দিন আহমেদ ও এএফএম আমিনুল ইসলামসহ কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এমআর/