উন্নয়ন সূচকে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

বিশ্বের উন্নয়নশীল অর্থনীতির দেশগুলোর সুষম উন্নয়ন সূচকে এগিয়েছে বাংলাদেশ। প্রতিবেশী ভারত ও পাকিস্তানকে পেছনে ফেলে বাংলাদেশের অবস্থান এখন ৩৪।

বিশ্ব অর্থনৈতিক ফোরাম (ডব্লিউইএফ) গতকাল ২২ জানুয়ারি সোমবার ‘সুষম প্রবৃদ্ধি ও উন্নয়ন প্রতিবেদন-২০১৮’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করেছে। আগের বছরের তালিকায় বাংলাদেশ ছিল ৩৬ নম্বরে।

ডব্লিউইএফের প্রকাশিত বিশ্বের উন্নয়নশীল অর্থনীতির ৭৯টি দেশের তালিকায় ভারত ৬২তম ও পাকিস্তান ৪৭তম অবস্থানে রয়েছে। প্রতিবেশী এ দুই দেশকে পেছনে ফেলে ৩৪তম অবস্থানে আছে বাংলাদেশ। জীবনযাত্রার মান, পরিবেশগত স্থিতিশীলতা ও ঋণ থেকে ভবিষ্যৎ প্রজন্মকে সুরক্ষার ওপর ভিত্তি করে বৈশ্বিক এ সূচক প্রকাশ করেছে ডব্লিউইএফ।

তবে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে একমাত্র নেপাল রয়েছে বাংলাদেশের ওপরে। নেপালের অবস্থান ২২তম।

যাচাইয়ে সুইজারল্যান্ডভিত্তিক ডব্লিউইএফ ‘সমন্বয়ে সুষমতা ও স্থায়িত্ব’ উপসূচক নির্ণয় করেছে। সঞ্চয়, কার্বন ঘনত্ব, মাথাপিছু ঋণ ও নির্ভরশীলতার হারের ভিত্তিতে নির্ণীত উপসূচকে বাংলাদেশের স্কোর ৫ দশমিক ৯। এ উপসূচকের ভিত্তিতে প্রণীত তালিকায় বাংলাদেশ আছে চতুর্থ অবস্থানে।

প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশের মাথাপিছু আয় ১ হাজার ৩০ ডলার, শ্রমিকের উৎপাদনশীলতা ৭ হাজার ৮৩৩ ডলার। দেশে গড় আয়ু ৬২ দশমিক ৪ বছর ও কর্মসংস্থানের হার ৫৯ দশমিক ৭ শতাংশ।

ডব্লিউইএফের প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের সবচেয়ে উন্নত অর্থনীতির দেশ হিসেবে তালিকার শীর্ষে রয়েছে নরওয়ে। এরপরই আছে আয়ারল্যান্ড (দ্বিতীয়), লুক্সেমবার্গ (তৃতীয়), সুইজারল্যান্ড (চতুর্থ) ও ডেনমার্ক (পঞ্চম)।

উদীয়মান অর্থনীতির দেশগুলোর মধ্যে তালিকায় শীর্ষে রয়েছে পূর্ব ইউরোপের লিথুয়ানিয়া। দেশটির স্কোর ৪ দশমিক ৮৬। উদীয়মান শীর্ষ দশে আরো রয়েছে হাঙ্গেরি, আজারবাইজান, লাটভিয়া, পোল্যান্ড, ক্রোয়েশিয়া, উরুগুয়ে, চিলি ও রোমানিয়া।

প্রতিবেদনে বলা হয়েছে, অনেক দেশের মাথাপিছু প্রবৃদ্ধি ও আইডিআইয়ের মধ্যে সরাসরি সম্পর্ক রয়েছে। তবে কোনো কোনো দেশের ক্ষেত্রে এ সম্পর্ক বেশ দুর্বল। অর্থাত্ এসব দেশে মাথাপিছু প্রবৃদ্ধি বাড়লেও তার সুফল সর্বস্তরের মানুষের কাছে পৌঁছে না। আবার অনেক দেশে প্রবৃদ্ধির সুফল সমাজ ও অর্থনীতির সর্বস্তরের মানুষ কমবেশি ভোগ করতে পারে।

মঙ্গলবার ২৩ জানুয়ারি সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) বার্ষিক সম্মেলন শুরু হবে। বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা ওই বৈঠকে অংশ নেবেন। বৈঠকের আগে প্রকাশিত এ প্রতিবেদনে জরুরি ভিত্তিতে নতুন ধরনের সুষম প্রবৃদ্ধি মডেলের দিকে মুখ ফেরাতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছে ডব্লিউইএফ।

আজকের বাজার:এলকে/ ২৩ জানুয়ারি ২০১৮