উসকানিমূলক তথ্য প্রচার অভিযোগে করা মামলার প্রতিবেদন ৪ জুলাই

কোটা সংস্কার আন্দোলনে ফেসবুকে গুজব ও উসকানিমূলক তথ্য প্রচার করার অভিযোগে করা মামলার প্রতিবেদন ৪ জুলাই ধার্য করেছেন আদালত।

বুুধবার (২৩ মে) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আহসান হাবীব এ দিন ধার্য করেন।আদালতে সংশ্লিষ্ট থানার সাধারণ নিবন্ধন কর্মকর্তা মাহমুদুর রহমান এই তথ্য নিশ্চিত করেন।

বুধবার (২৩ মে)  কাউন্টার টেররিজম ইউনিটের দায়ের করা এ মামলায় আদালতে প্রতিবেদন দাখিলের কথা থাকলেও তদন্ত কর্মকর্তা প্রতিবেদন দাখিল করতে না পারায়  এ তারিখ ধার্য করেন আদালত।

উল্লেখ্য, গত ৮ এপ্রিল সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতৃত্বে আন্দোলন হয়।

ওই সময় ফেসবুকে মিথ্যা তথ্য প্রচার, মৃত্যু ও রগ কাটার গুজব ছড়ানো, উসকানিমূলক তথ্য প্রচার করে কিছু লোক আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির চেষ্টা করে বলে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ মনিটরিং করে তথ্য পায়।

পরে ১১ এপ্রিল কাউন্টার টেররিজম ইউনিটের এসআই এসএম শাহজালাল অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে রাজধানীর রমনা মডেল থানায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন-২০০৬ (সংশোধিত) ২০১৩-এর ৫৭(২)/৬৬ ধারায় মামলাটি করেন। এতে আসামির সংখ্যা উল্লেখ না করলেও গুজব ছড়ানোর জন্য অভিযুক্ত বিভিন্ন ফেসবুক আইডি ও পোস্ট সংযুক্ত করা হয়।

আরজেড/