ঊর্ধমূখী সূচকে লেনদেন ৫৬৮ কোটি টাকা

আজ সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার সূচকের ঊর্ধমূখী লেনদেন চলে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে।সেই ধারাবাহিকতায় লেনদেন শেষ হয়েছে আজ। তবে গতদিনের চেয়ে বেড়েছে গেছে মোট লেনদেনের পরিমান। তবে দিনশেষে লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেশিরভাগেরই দর বেড়েছে।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে মোট লেনদেন হয়েছে ৫৬৮ কোটি ৭৬ লাখ টাকা। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ১৮৭ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৯৪ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮৩৬ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩৫২ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৩ টির, দর কমেছে ১৩৬ টির আর অপরিবর্তিত রয়েছে ৪৫ টির।

অপরদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) নি¤œমূখী প্রবনতায় লেনদেন চলছে। মোট লেনদেন ছাড়িয়েছে ২৫ কোটি ৩৮ লাখ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৮৭২ পয়েন্টে। লেনদেন হওয়া ২৬৬ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ৯২ টির, দর বেড়েছে ১৪৩ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ৩১ টির দর।

 

আজকের বাজার/মিথিলা