ঊর্ধ্বমুখি প্রবণতায় লেনদেন চলছে

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার উত্থানে ফিরেছে পুঁজিবাজার। পূর্বের দুই কার্যদিবস পতনের পরের উত্থান কিছুটা স্বস্থি এনেছে বিনিয়োগকারীদের মধ্যে।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের ঊর্ধ্বমুখি প্রবণতায় লেনদেন চলছে। এদিন লেনদেন শুরু হওয়ার প্রথম দেড় ঘণ্টায় ডিএসইতে লেনদেন হয়েছে ১৮২ কোটি ৮২ লাখ টাকার শেয়ার।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এই সময়ে ডিএসইতে ২৯৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২০০টির, কমেছে ৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির।

ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৪০৮ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক  হাজার ২৫৭ পয়েন্টে। ডিএস৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৬ পয়েন্টে।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের এই সময়ে ৫ কোটি ২১ লাখ  টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসই সার্বিক সূচক (সিএএসপিআই) ৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৬৪৮ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ১৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৮টির, কমেছে ৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।

রাসেল/