এপার ওপারে-ব্যস্ত সোহানা সাবা

আজকেরবাজার ডেস্ক: দু’বাংলার ছিটমহলের মানুষের সুখ-দুঃখ, কঠিন বাস্তবতা আর দুর্দশার কথা নিয়ে কলকাতার পরিচালক হরনাথ চক্রবর্তী নির্মাণ করছেন ‘এপার ওপার’। যেখানে অভিনয় করছেন আমাদের এ প্রজন্মের জনপ্রিয় অভিনেত্রী সোহানা সাবা। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময়কালীন গল্প,  রিফিউজি ক্যাম্পে মানুষের দুর্দশার কথা ফুটিয়ে তোলা হয়েছে।

এন এম গ্লোবাল ফিল্মস এবং বাংলাদেশের ব্রিজ লিমিটেড ‘এপার ওপার’ ছবির প্রযোজক। বাংলাদেশের সোহানা সাবা অন্যতম মুখ্য চরিত্রে অভিনয় করছেন। রয়েছেন ওপারের এই মুহূর্তে টেলিভিশনের অন্যতম চেনা মুখ সৌরভ চক্রবর্তী। কাস্টিংয়ের জন্য সীমান্ত পেরনোর কারণ ব্যখ্যায় হরনাথ বাবু বলেন, “একে তো আমাদের একজন মুসলিম অভিনেত্রীর দরকার ছিল। দ্বিতীয়ত, উচ্চারণ আর কথার ভঙ্গিমাতেও যেন ওপারের মেয়ের ভাবটা ফুটে ওঠে।” সৌরভ আর সাহানা ছাড়াও ছবিতে রয়েছেন চন্দন সেন, অনামিকা সাহা, শঙ্কর দেবনাথ, দোলা চক্রবর্তীরা। গল্পের বাস্তব দিকটার দিকে তাকিয়ে বেশ কিছু নতুন মুখকেও নিয়ে এসেছেন পরিচালক হরনাথ চক্রবর্তী। ‘এপার ওপার’ এর সঙ্গীত পরিচালনা করছেন দেবজ্যোতি মিশ্র।

কোচবিহার, ছিটমহল, মশালডাঙায় শুটিং হয়েছে। এই মুহূর্তে শুটিং চলছে নেপালগঞ্জে। শুটিং প্রায় শেষ পর্যায়ে। এরপরই এডিট এ কাটাছেড়া করতে বসবেন পরিচালক। আগামী আগস্টে ছবিটি রিলিজ করার চেষ্টা করছেন পরিচালক। তিনি বলেন, “ দুই দেশে যাতে ছবিটা একসাথে রিলিজ করতে পারি আমরা তার চেষ্টা করছি । কেননা ছবিটা দু’দেশের মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ। দু’পারের মানুষ এই ছবিকে রিলেট করতে পারবেন।”

অভিনেত্রী সোহানা সাবা হরনাথ চক্রবর্তীর সঙ্গে কাজ করতে পেরে বেশ খুশি। বললেন, “হরদার সঙ্গে কাজ করতে পারাটা আমার কাছে একটা আলাদা পাওনা। যেভাবে উনি ছিটমহলকে ফুটিয়ে তুলছেন, সেটার ধরন সত্যিই আলাদা।” এরপর আরও কিছু ছবি রয়েছে সোহানার ওয়েটিং লিস্টে। তবে এই মুহূর্তে তিনি শুধুই ‘এপার ওপার’ এ মগ্ন।

ছবির অভিনেতা সৌরভ বললেন, “দিনে সিরিয়াল, রাতে এই ছবি। আবার কখনও এর উল্টোটা, এই ভাবে কাজ করেছি। সময় আমাকে বার করতেই হত। এমন একজন বিশিষ্ট পরিচালকের থেকে অনেক কিছু শেখার থাকে। সে সুযোগ আমি ছাড়তে চাইনি।”

ডিমের সাদা অংশটা যদি হয় মুক্তিযুদ্ধ, তা হলে তার কুসুমে রয়েছে একটা নিপাট প্রেমের গল্প। সে প্রেম দু’পারের মাঝখানের এক অদৃশ্য সেতু। সেই সেতু তৈরির কাজটাই হরনাথ চক্রবর্তী করছেন তার ‘এপার ওপার’ দিয়ে।
সুত্র: আনন্দবাজার
আজকেরবাজার:সালি /এলকে /২৩ এপ্রিল ২০১৭